×

আন্তর্জাতিক

তুরস্কের জাতীয় যুদ্ধ বিমানের নাম ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মে ২০২৩, ০৪:২১ পিএম

তুরস্কের জাতীয় যুদ্ধ বিমানের নাম ঘোষণা

ছবি: সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান দেশটির জাতীয় যুদ্ধ বিমানের নাম ঘোষণা করেছেন। টিএফ-এক্স নামে পরিচিত পঞ্চম প্রজন্মের এ যুদ্ধ বিমানের জাতীয় নাম দেওয়া হয়েছে ‘কান’ (KAAN)।

তুর্কি বার্তা সংস্থা আনাদুলু জানিয়েছে, সোমবার এক অনুষ্ঠানে এ ঘোষণা দেন প্রেসিডেন্ট এরদোগান। রাজধানী আঙ্কারায় ‘ভবিষ্যতের শতাব্দী’ (সেঞ্চুরি অব দ্য ফিউচার) শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে তুর্কি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ (টিএআই)। ‘কান’ বিমানের উড্ডয়ন উদ্বোধন উপলক্ষ্যে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ সময় তুর্কি নেতা বলেন, স্থল, সমুদ্র ও সাবমেরিন, আকাশ এবং মহাকাশ- প্রতিটি ক্ষেত্রে এখন রয়েছে তুরস্ক।

প্রতিবেদনে বলা হয়েছে, তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, বিমানটির নাম দিয়েছেন তুরস্কের ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টির (এমএইচপি) নেতা ডেভলেট বাহসেলি।

‘কান’ একটি ঐতিহাসিক টাইটেল (উপাধি), যা তুর্কি ও মঙ্গোলীয় শাসকরা ব্যবহার করতেন।

সম্প্রতি তুরস্ক বেশ কিছু প্রতিরক্ষা ও প্রযুক্তি পণ্য- যেমন স্যাটেলাইট আইএমইসিই, যুদ্ধজাহাজ টিসিজি আনাদুলু, প্রধান যুদ্ধ ট্যাঙ্ক আলতায়ে এবং মাল্টিরোল হেলিকপ্টার গোকবে উন্মোচন করেছে।

এ প্রসঙ্গে এরদোগান জোর দিয়ে বলেন, ভবিষ্যতের জন্য আরও ভাল প্রকল্প রয়েছে।

‘যদি আমরা আজ তুরস্কের ‘সেঞ্চুরি অব দ্য ফিউচার’-এর কথা বলি, তাহলে আমরা প্রতিরক্ষা শিল্পে যে সাফল্য অর্জন করেছি সেটা এর একটি বড় অংশ। যা আমাদের নিরাপত্তা নিশ্চিত এবং সাধারণ ভ্রমণের ক্ষেত্রে প্রযুক্তিগত অগ্রগতি- উভয়কেই বুঝায়,’ বলেন তুর্কি নেতা।

এরদোগান বলেন, কয়েক বছরের মধ্যে পরীক্ষা প্রক্রিয়া সম্পন্ন করবে ‘কান’ এবং তুর্কি সেনাবাহিনীর তালিকায় অন্তর্ভুক্ত হবে।

প্রসঙ্গত, পঞ্চম প্রজন্মের এ বিমানটি তুর্কি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ নির্মিত তুর্কি সেনাবাহিনীর পুরানো এফ-১৬ এর স্থলাভিষিক্ত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App