×

আন্তর্জাতিক

আকাশছুঁলো পাকিস্তানের মূল্যস্ফীতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মে ২০২৩, ০৯:২৬ পিএম

আকাশছুঁলো পাকিস্তানের মূল্যস্ফীতি

ছবি: সংগৃহীত

রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটে জর্জরিত পাকিস্তানে মূল্যস্ফীতি সর্বকালের সর্বোচ্চে স্তরে পৌঁছেছে। এতে নিত্যপণ্যের আকাশছোঁয়া দামে সাধারণ মানুষের দুরবস্থা সীমা ছাড়িয়েছে। আর এ অবস্থা থেকে সহসা মুক্তি মিলছে না বলেও জানিয়েছেন অর্থনীতিবিদরা।

মঙ্গলবার (২ মে) পাকিস্তান পরিসংখ্যান ব্যুরো (পিবিএস) জানিয়েছে, ভোক্তা মূল্য‍সূচক অনুযায়ী সদ্য বিদায়ী এপ্রিল মাসে মূল্যস্ফীতি ছিল ৩৬ দশমিক ৪ শতাংশ। এটি গত মাসে ছিল ৩৫ দশমিক ৪ এবং ২০২২ সালের এপ্রিলে ছিল ১৩ দশমিক ৪।

বিনিয়োগ সংস্থা আরিফ হাবিব লিমিটেড বলছে, ১৯৬৫ সালের পর থেকে এটি পাকিস্তানের সর্বোচ্চ মূল্যস্ফীতি। এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তানে জিনিসপত্রের দাম সবচেয়ে দ্রুত বাড়ছে। এমনকি মূল্যস্ফীতির দিক থেকে পাকিস্তান শ্রীলঙ্কাকেও পেছনে ফেলেছে বলে জানিয়েছে ব্লুমবার্গ।

জিও নিউজের প্রতিবেদনে বলা হয়, বেশ কয়েক মাস ধরেই উচ্চ মূল্যস্ফীতি দেখে আসছে পাকিস্তান। এর কারণ হিসেবে সংবাদমাধ্যমটি বলছে, অর্থনৈতিক সংকট, রুপির অবমূল্যায়ন এবং গত বছরের ভয়াবহ বন্যায় ফসল বিনষ্ট হওয়া। এসবের সঙ্গে বৈদেশিক মুদ্রার রিজার্ভে বিশাল পতন হলে পরিস্থিতি আরও অবনতির দিকে যায়।

আরিফ হাবিব লিমিটেডের অর্থনীতিবিদ সানা তৌফিক বলেন, পূর্বাভাস অনুযায়ীই মূল্যস্ফীতি হয়েছে। গম, সবজি ও ফলের বাড়তি দামের কারণে খাদ্য মুদ্রাস্ফীতি বেড়েছে। এ ছাড়া চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধ পর্যন্ত মূল্যস্ফীতি আরও বাড়তে পারে বলেও জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App