×

সারাদেশ

হালদায় অভিযান চালিয়ে ৫ হাজার মিটার নিষিদ্ধ ঘেরাজাল জব্দ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মে ২০২৩, ০২:৩১ পিএম

হালদায় অভিযান চালিয়ে ৫ হাজার মিটার নিষিদ্ধ ঘেরাজাল জব্দ

ছবি: বাবলু দাশ, হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি

দক্ষিণ এশিয়ার একমাত্র মৎস্য প্রজনন ক্ষেত্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে প্রায় ৫ হাজার মিটার নিষিদ্ধ ঘেরা জাল জব্দ করেছে উপজেলা নির্বাহী অফিসার মো. শাহিদুল আলমের নেতৃত্বে একটি দল।

রবিবার (৩০ এপ্রিল) রাত ১১ টা থেকে সোমবার (১ মে) ভোর ৬ টা পর্যন্ত এ অভিযান চলে। অভিযানে হালদা নদীর হাটহাজারী ও রাউজান উভয় পাশ থেকে মোট ৯টি জাল জব্দ করা হয়।

জানা যায়, হালদায় আসন্ন প্রজনন মৌসুমকে কেন্দ্র করে গত কিছুদিন ধরে মা মাছের আনাগোনা বৃদ্ধি পেয়েছে। এ সুযোগে মৎস শিকারিরা উৎপেতে বসে আছে এ সকল মা মাছ শিকারের জন্য। গোপন সূত্রে খবর পেয়ে ইউএনও শাহিদুলের নেতৃত্বে একটি দল রাত ১১টার দিকে হাটহাজারীর গড়দুয়ারা এলাকায় অভিযান শুরু করে। ক্রমান্বয়ে মেখল, ছিপাতলী ও গুমান মর্দ্দন ইউনিয়নের বিভিন্ন পয়েন্টে অভিযান চালানো হয়।

অভিযানে সহযোগিতা করেন আইডিএফ মৎস কর্মকর্তা ফয়েজ রাব্বানী, মেখল ইউনিয়ন পরিষদ সদস্য মামুন ও উপজেলা প্রশাসনের স্বেচ্ছাসেবীরা।

হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শাহিদুল আলম জানান, হালদায় আসন্ন ডিম সংগ্রহ মৌসুমকে সামনে রেখে উপজেলা প্রশাসন সর্বোচ্চ তৎপর রয়েছে। এ বিষয়ে জেলা প্রশাসক স্যারের বিভিন্ন নির্দেশনা রয়েছে। মা মাছ সুরক্ষিত থাকলে ডিম তথা রেনু উৎপানের পরিমাণ বাড়বে। এ বিষয়ে উপজেলা প্রশাসনের পাশাপাশি হালদা পাড়ের সবাইকে সচেতন থাকার অনুরোধ করছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App