×

জাতীয়

মে দিবসে রাইড-শেয়ারিং চালকদের হয়রানি বন্ধে প্রতিবাদ র‌্যালি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মে ২০২৩, ০৯:১২ পিএম

মে দিবসে রাইড-শেয়ারিং চালকদের হয়রানি বন্ধে প্রতিবাদ র‌্যালি

রাইড মেয়ারিং চালেকরা মে দিবসে হয়রানি বন্ধে প্রতিবাদ র‌্যালি করেন। ছবি: ভোরের কাগজ

মে দিবসে রাইড-শেয়ারিং চালকদের হয়রানি বন্ধে প্রতিবাদ র‌্যালি

মে দিবসে রাইড শেয়ারিং চালকদের প্রতিবাদী সভা। ছবি: ভোরের কাগজ

অভিযোগ যাচাই না করে বিনা নোটিশে অধিকাংশ চালকদের ড্রাইভার একাউন্ট বন্ধ করে তাদের কর্মহীন করে রাখা হচ্ছে। ড্রাইভারদের কমিশন কমিয়ে দেয়া হচ্ছে। এই হয়রানি বন্ধে প্রতিবাদী র‌্যালি আয়োজন করে ঢাকা রাইড-শেয়ারিং ড্রাইভার'স ইউনিয়ন( ডিআরডিইউ)। মে দিবস উপলক্ষে আয়োজিত এই র্যালী শেষে এক আলোচনা সভায় এই অভিযোগ করে সংগঠকরা। আজ রাজধানীর জাতীয় সংসদ ভবনের সামনে থেকে এই র্যালী শুরু হয়ে ঢাকার পূর্বাচলে শেষ হয়।

আলোচনা সভায় সংগঠকরা বলেন, ঢাকাসহ সারাদেশের শহরেগুলোতে ব্যক্তিগত বিনিয়োগের মাধ্যমে লাক লাখ বেকার যুবক রাইড শেয়ারিং সেবা দিচ্ছে। শুরুর দিকে রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলো চালকদের ভালো সুযোগ সুবিধা দিয়েছিল। বর্তমানে উল্টো চিত্র।

[caption id="attachment_426864" align="aligncenter" width="1280"] মে দিবসে রাইড শেয়ারিং চালকদের প্রতিবাদী সভা। ছবি: ভোরের কাগজ[/caption]

তাদের অভিযোগ, কোম্পানিগুলো তাদের মনগড়া পলিসি তৈরি করে চালকদের উপর চাপিয়ে দেয়। অনেক সময় যাত্রীর সঙ্গে (অতিরিক্ত যাত্রী, অতিরিক্ত মালামাল, ভাড়া বৃদ্ধি এবং যাত্রী কতৃক ভুল গন্তব্য সেট) কথা কাটাকাটির জেরে যাত্রীরা চালকদের মারধর এবং লাঞ্চিতের করে। ঘটনাগুলে রাইড শেয়ারিং প্রতিষ্ঠানকে অবহিত করা হলেও তারা কোনো ধরনের ব্যবস্থা নেয় না। রাইড চলাকালীন উবার চালক আরমান হত্যার ঘটনাতেও উবার কোম্পানি কোনো পদক্ষেপ নেয়নি বলে তাদের অভিযোগ।

সংগঠনের আইন উপদেষ্টা আইনজীবী মাহবুবুর রহমান ইসমাইল বলেন, নতুন নতুন আইনে করে গাড়ি চালকদের মামলার জরিমানা বৃদ্ধি করা হচ্ছে। জ্বালানি সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য কয়েক গুণ বৃদ্ধি পেয়েছে। এই অবস্থায় বিদেশী রাইড শেয়ারিং কোম্পানিগুলো উল্টো কমিশন কমিয়ে দিয়েছে। কোম্পানিগুলো চালকদের শোষণ করে কোটি কোটি টাকা দেশের বাহিরে নিয়ে যাচ্ছে। অবিলম্বে সরকারকে রাইড শেয়ারিং কোম্পানিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া ও রাইড শেয়ারিং চালকদের বাজেটে বিশেষ বরাদ্দের আহ্বান জানান তিনি।

এসময় আরো বক্তব্য রাখেন মোটর ড্রাইভিং ইন্সট্রাক্টর এসোশিয়েশন এর সাধারণ সম্পাদক নুর নবী শিমু, ডিআরডিইউ এর সভাপতি মো. রাজেশ খান, সাধারণ সম্পাদক হালিম তালুকদার প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App