×

বিনোদন

মে দিবসে আরণ্যক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মে ২০২৩, ০২:১৮ পিএম

মে দিবসে আরণ্যক

ছবি: ভোরের কাগজ

মে দিবসে আরণ্যক

ছবি: ভোরের কাগজ

'নাটক শুধু বিনোদন নয়, শ্রেণী সংগ্রামের সুতীক্ষ্ণ হাতিয়ার' এই স্লোগান কে বুকে লালন করে মেহনতি মানুষের কথা, তাদের সুখ- দুঃখ, তাদের স্বপ্নের কথা, তাদের জীবনের গল্প নিয়ে কাজ করছে আরণ্যক নাট্যদল । গত ৩০ বছরের ও বেশি সময় ধরে মে দিবস পালন করছে আরণ্যক । তারই ধারাবাহিকতায় চলতি বছরও গান, নাটক ও আলোচনা অনুষ্ঠানের মধ্য দিয়ে মে দিবস পালন করছে আরণ্যক।

আজ মে দবিসে সকাল ১০টায় ঢাকার কন্দ্রেীয় শহীদ মিনারে এই আয়োজনরে সূচনা হবে সেখানে মঞ্চস্থ হবে মামুনুর রশীদ রচিত নতুন পথনাটক 'নতুন ঘণ্টা'। নির্দেশনা দিয়েছেন হাশিম মাসুদ। এছাড়া থাকবে আলোচনা অনুষ্ঠান। সন্ধ্যা সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে নাটক ‘রাঢ়াঙ’। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মামুনুর রশীদ । সামাজিক-রাজনৈতিক অধিকার ও সংগ্রামী ঐতিহ্যের নানা দ্বান্দ্বিক বিষয় নিয়ে নাটক ‘রাঢ়াঙ’।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন মামুনুর রশীদ, চঞ্চল চৌধুরী, আ খ ম হাসান, সুজাত শিমুল, অপু মেহেদী, নিকিতা নন্দিনী, শামীমা শওকত, রুবলী চৌধুরী, সাজ্জাদ সাজু, ঊর্মি হোসেন, কামরুল হাসান, বাপ্পাদিত্য চৌধুরী, দিলু মজুমদার, সাঈদ সুমন, পার্থ চ্যাটার্জি প্রমুখ। ১৯৮১ সাল থেকে আরণ্যক নাট্যদল প্রতবিছর কন্দ্রেীয় শহীদ মনিারে মে দবিস পালন করে আসছ। গত দুই বছর মহামারির কারণে অনলাইনে বিভিন্ন র্কাযক্রমের মাধ্যমে দবিসটি পালন করে আরণ্যক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App