×

সারাদেশ

বর্তমান সরকার শ্রমিকদের জীবনমানের উন্নয়ন ঘটিয়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মে ২০২৩, ০৯:৪৩ পিএম

বর্তমান সরকার শ্রমিকদের জীবনমানের উন্নয়ন ঘটিয়েছে

মে দিবসে সাঁথিয়া উপজেলায় আলোচনা সভায় বক্তব্য দেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু। ছবি : ভোরের কাগজ

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেন, বর্তমান সরকার শ্রমিকদের ন্যায্য অধিকার বেতন-ভাতা বৃদ্ধি ও জীবনমানের উন্নয়নের প্রচেষ্টা অব্যাহত রেখেছে। সরকার সকল শ্রমিকের শ্রমের যথাযথ মূল্যায়নের মাধ্যমে পর্যায়ক্রমে ঐতিহাসিক মে দিবসের দাবি পূর্ণ বাস্তবায়নের দিকে এগিয়ে যাচ্ছে। বর্তমান সরকার শ্রমিকদের জীবনমানের উন্নয়ন ঘটিয়েছে।

সোমবার (১ মে) সাঁথিয়ায় জাতীয় শ্রমিক লীগ সাঁথিয়া উপজেলা শাখা এর উদ্যোগে আয়োজিত মে দিবস-২০২৩ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা ও বেড়া উপজেলার সিএন্ডবি মোড়ে আয়োজিত শ্রমিক সমাবেশ ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শ্রমিকদের যথাযথ মজুরি পরিশোধে নির্দেশনা দিয়েছিলেন। তিনি বলেছিলেন, শ্রমিকের ঘাম শুকানোর আগেই তাঁর মজুরি পরিশোধ করতে হবে। তাঁর দর্শন ছিল ‘শ্রমিক বাঁচলে দেশ বাঁচবে’। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গার্মেন্টস-শ্রমিকদের মজুরি দফায় দফায় বৃদ্ধির নির্দেশনা দিয়েছেন এবং তাঁদের মজুরি আগের তুলনায় কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে, চা শ্রমিকসহ অন্যদের মজুরি বৃদ্ধি পেয়েছে।

মো. শামসুল হক টুকু বলেন, শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে ও শ্রমিকদের শ্রমের ফলেই দেশ আজ ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশের যাত্রা শুরু করেছে। শ্রমিকদের শ্রমের মূল‌্যায়ন আওয়ামী লীগ সবসময়ই করে এসেছে। তাঁদের ঘামেই বাংলাদেশ উন্নয়নশীল দেশে রূপান্তরিত হয়েছে, মাথাপিছু আয় বেড়েছে ও উত্তরাঞ্চল থেকে মঙ্গা দূর হয়েছে। শ্রমিকদের বাদ দিয়ে দেশে উন্নয়ন সম্ভব নয়।

মে দিবস উপলক্ষ্যে সাঁথিয়া উপজেলায় তিন মাথা মোড় থেকে মিছিল শুরু হয়ে উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের সামনে দিয়ে ঘুরে এসে সাঁথিয়া আওয়ামী লীগের দলীয় কার্য্যালয়ে এসে র‌্যালিটি শেষ হয়। বিকালে বেড়ায় আয়োজিত সমাবেশ ও আলোচনা সভায় সিএনজি, মোটর, নৌযান, রিক্সা ও ভ্যান সংগঠনগুলোর শ্রমিকগণ দলে দলে মিছিলে মিছিলে সমাবেশে অংশগ্রহণ করেন।

সাঁথিয়া শ্রমিক লীগের সভাপতি হুমায়ুন কবির রশিদ এর সভাপতিত্বে, সাঁথিয়া আওয়ামী লীগের সভাপতি মো. হাসান আলী খান, পৌর মেয়র মো. মাহবুবুল আলম বাচ্চু, সিএনজি মালিক-শ্রমিক সমিতির সভাপতি মানিক মিয়া রানা, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুল লতিফ, সাঁথিয়া আওয়ামী লীগের সহ সভাপতি রবিউল করিম হিরু ও ভাইস চেয়ারম‌্যান মো. সোহেল রানা খোকন বক্তব‌্য রাখেন। এছাড়া সাঁথিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদ হোসেন ও সাঁথিয়া শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আলতাফ হোসেনসহ স্থানীয় নির্বাচিত প্রতিনিধিগণ, স্থানীয় গন্যমান্য ব্যক্তি, গণমাধ্যমকর্মী ও বিভিন্ন পেশার শ্রমিকরা র‌্যালিতে অংশ নেন।

বেড়া উপজেলা শ্রমিক লীগের সভাপতি মো. আবু দায়েন খাঁন এর সভাপতিত্বে সভায় পাবনা জেলা আওয়ামী লীগের সহ সভাপতি বেলায়েত আলী বিল্লু, বেড়া পৌর মেয়র ও বেড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট এস. এম. আসিফ শামস রঞ্জন। এছাড়া বেড়ার স্থানীয় নির্বাচিত জনপ্রতিনিধি, বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতা, শ্রমিক ও গণমাধ্যমকর্মী উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App