×
Icon ব্রেকিং
ইরানের ভূখণ্ডে মিসাইল হামলা চালিয়েছে ইসরায়েল, ইরানের বিভন্ন শহরে বিমান চলাচল বন্ধ

আন্তর্জাতিক

ধসেই গেল যুক্তরাষ্ট্রের ফার্স্ট রিপাবলিক ব্যাংক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মে ২০২৩, ০৭:২৩ পিএম

ধসেই গেল যুক্তরাষ্ট্রের ফার্স্ট রিপাবলিক ব্যাংক

ছবি: সংগৃহীত

জে পি মরগ্যান চেজ অ্যান্ড কোম্পানি সংকটে পড়া যুক্তরাষ্ট্রের ফার্স্ট রিপাবলিক ব্যাংক কিনে নিচ্ছে। যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক সংস্থাগুলো জানিয়েছে, ব্যাংকটি জব্দ করা হয়েছে এবং জে পি মরগ্যান ব্যাংকটি কিনে নেবে, সে বিষয়ে ঐকমত্য হয়েছে। এ নিয়ে মাত্র দুই মাসে যুক্তরাষ্ট্রের তৃতীয় একটি ব্যাংক ধসে পড়ল।

জে পি মরগ্যান ফার্স্ট রিপাবলিকের সবকিছু নিচ্ছে না। তারা ফার্স্ট রিপাবলিকের ১৭৩ বিলিয়ন ডলার বা ১৭ হাজার ৩০০ কোটি ডলার ঋণ, ৩০ বিলিয়ন বা ৩ হাজার কোটি ডলারের সিকিউরিটিজ ও ৯২ বিলিয়ন বা ৯ হাজার ২০০ কোটি ডলারের আমানত অধিগ্রহণ করছে। তবে ফার্স্ট রিপাবলিকের করপোরেট ঋণ ও কিছু স্টক অধিগ্রহণ করবে না তারা। খবর রয়টার্সের।

সোমবার (১ মে) সকালে ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অব ফাইন্যান্সিয়াল প্রোটেকশন অ্যান্ড ইনোভেশন জানায়, ফার্স্ট রিপাবলিক ব্যাংকের নিয়ন্ত্রণ এখন তাদের হাতে। এ ছাড়া এফডিআইসি ব্যাংকটির রিসিভার বা তত্ত্বাবধায়কের দায়িত্ব পালন করবে। কিছুদিন আগেই ফার্স্ট রিপাবলিককে কীভাবে বাঁচানো যায়, তার রূপরেখা তৈরি করতে এফডিআইসি, রাজস্ব বিভাগ ও কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ দেশটির আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বৈঠক করেছিল।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের বড় বড় কয়েকটি ব্যাংক, যেমন ব্যাংক অব আমেরিকা করপোরেশন, সিটি গ্রুপ, জে পি মরগ্যান এবং ওয়েলস ফারগো অ্যান্ড কোং সম্মিলিতভাবে ফার্স্ট রিপাবলিককে ৩০ বিলিয়ন বা ৩ হাজার কোটি ডলার সহযোগিতা দিয়েছিল।

এফডিআইসির হিসাব অনুসারে, ফার্স্ট রিপাবলিকের আমানতের বিমা বাবদ ১৩ বিলিয়ন বা ১ হাজার ৩০০ কোটি ডলার ব্যয় হবে। এফডিআইসি যখন তত্ত্বাবধায়কের ভূমিকা থেকে সরে আসবে, তখন এর চূড়ান্ত হিসাব করা হবে।

এ বিষয়ে জে পি মরগ্যান বলেছে, চুক্তির পর তাদের আশা যে ফার্স্ট রিপাবলিক থেকে কর-উত্তর এককালীন ২৬০ কোটি ডলার আয় হতে পারে। তবে আগামী ১৮ মাসে কর-উত্তর পুনর্গঠনে যে ২০০ কোটি ডলার ব্যয় হতে পারে, তা এই হিসাবে নেওয়া হয়নি।

গত মার্চে তিন দিনের মধ্যে দুটি ব্যাংক বন্ধ হয়ে যায় যুক্তরাষ্ট্রে—সিলিকন ভ্যালি ব্যাংক ও সিগনেচার ব্যাংক। নিউইয়র্ক টাইমসের এক বিশ্লেষণে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে মধ্যম মানের ব্যাংকগুলো সংকটের মুখে পড়েছে। আগের দুটি ব্যাংকের পথ ধরে এবার ফার্স্ট রিপাবলিক ধসে গেল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App