×

সারাদেশ

চিরিরবন্দরে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৩, ০২:৪৬ পিএম

চিরিরবন্দরে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা

ছবি: মো. আব্দুস সালাম, চিরিরবন্দর (দিনাজপুর)

চিরিরবন্দরে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা

ছবি: মো. আব্দুস সালাম, চিরিরবন্দর (দিনাজপুর)

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলায় চলতি বোরো মৌসুমে এবার ধানের বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। মাঠে মাঠে বাতাসে দুলছে সোনালী ধানের শীষ। মাঠে বোরো ধানের শীষ দেখে কৃষকের মুখে ফুটছে উজ্জ্বল হাসি। সোনালী ধানের শীষ দেখে চোখের নজর কেড়েছে কৃষকের। কৃষকের কাঙ্খিত স্বপ্নের এ ক্ষেতে আশাতীত ফলন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

সরেজমিনে উপজেলার বিভিন্ন গ্রাম ঘুরে দেখা যায়, দিগন্ত জোড়া মাঠ সেজেছে সবুজ ও হলুদ রংয়ে। মাঠে ধানের মৌ মৌ গন্ধে ভরে উঠছে গ্রামীণ জনপদ। মাঠজুড়ে কৃষকের ফলানো সোনালী রং ধানের ছড়াছড়ি।

জানা গেছে, বোরো ধান রোপনের পর থেকেই ফসলের মাঠে কৃষকের নিবিড় পরিচর্যা, সময় মতো সার, সেচ ও কীটনাশক প্রয়োগের কারণে আবাদ হয়েছে বেশ ভালো। তাছাড়াও ফসলের মাঠে তেমন কোন রোগ বালাইও নেই। সব মিলিয়ে এবারের আবাদে সবাই পরিতৃপ্ত। এখন শুধু অপেক্ষা নিরাপদে ফসল ঘরে তোলার।

চিরিরবন্দর উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে এই উপজেলার ১৯ হাজার ৭ শ' ৫০ হেক্টর জমিতে বোরো ধান আবাদ করা হয়েছে। তবে আবাদের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছিল ২০ হাজার ৭ শ' ৫০ হেক্টর জমিতে। কিন্তু লক্ষ্য মাত্রার চেয়ে বেশি জমিতে বোরো ধান আবাদ করা হয়েছে।

[caption id="attachment_426566" align="alignnone" width="1541"] ছবি: মো. আব্দুস সালাম, চিরিরবন্দর (দিনাজপুর)[/caption]

প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার চলতি মৌসুমে বোরো ধানের বাম্পার ফলন এবং প্রতি বিঘায় অতন্ত ৪০ থেকে ৪৫ মণ ধান উৎপাদন হবে এমন আশা করছেন এ উপজেলার কৃষকরা। এ সময় কৃষক ও দিন মজুররা দলবদ্ধভাবে জমিতে ধান কাটার ব্যস্ত সময় পার করছেন। তাদেরকে নানাভাবে সাহযোগিতা করছেন তাদের পরিবারের অন্য সদস্যরাও। ইতোমধ্যে আগাম ধান কাটা-মাড়াইয়ের কাজ চলছে।

উপজেলার পুনটি ইউনিয়নে নাম প্রকাশের অনিচ্ছুক একজন কৃষকের সঙ্গে কথা হলে তিনি জানান, এ বছর পাঁচ বিঘা জমিতে বোরো ধান আবাদ করেছি। এখন পর্যন্ত ধানের কোনো ক্ষতি হয়নি। এমন সুন্দর ধানের ফলন দেখে মনটা খুশিতে ভরে উঠেছে।

অমরপুর ইউনিয়নের কৃষকের সঙ্গে কথা হলে তারা জানান, এবার বোরো ধানের ভালো ফলন হয়েছে। গতবারের তুলনায় আমি এবার আশানুরূপ ভালো ফলন পাবো।

ভিয়াইল ইউনিয়নের একজন কৃষক বলেন, এবারে বোরো ধানের আবাদ বেশ ভালো হয়েছে। রোগ বালাইও তেমন একটা নেই। বর্তমানে আবহাওয়াও অনুকূলে রয়েছে। এই অবস্থা বিদ্যমান থাকলে বোরো ধানের বাম্পার ফলন হবে। তবে ৮ থেকে ১০ দিনের মধ্য পুরোদমে শুরু হবে ধান কাটা।

এ ব্যাপারে চিরিরবন্দর উপজেলা কৃষি কর্মকর্তা জোহরা সুলতানা শারমিনের সাথে কথা হলে। তিনি বলেন, চলতি বোরো মৌসুমে উপজেলায় রেকর্ড পরিমাণ জমিতে বোরো ধান আবাদ করা হয়েছে। আবাদও হয়েছে বেশ ভালো। তেমন কোন রোগ বালাইও নেই। আবহাওয়াও বর্তমানে অনুকূলে রয়েছে। ইতোমধ্যেই আগাম জাতের ধান কাটা শুরু করেছেন কৃষক । আবহাওয়া অনুকূলে থাকলে এবারে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App