×

সারাদেশ

কালবৈশাখী ঝড়: শেরপুরে উপড়েপড়া গাছ হরিলুটের অভিযোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৩, ১১:৫৪ পিএম

শেরপুরে কালবৈশাখী ঝড়ে উপড়ে পড়া বনের গাছ হরিলুটের অভিযোগ উঠেছে। জানা গেছে, শনিবার বিকেলে কালবৈশাখী তাণ্ডবে গারো পাহাড়ের গাছপালার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

গত শনিবার (৩০ এপ্রিল) বিকেল পাঁচটায় ঝিনাইগাতী উপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে বোরো ফসলের তেমন ক্ষয়ক্ষতি না হলেও গারো পাহাড়ের সামাজিক বনের গাছপালার ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে। সামাজিক বনের শতশত গাছপালা উপড়ে পড়েছে। নিয়ম অনুযায়ী উপড়ে পড়া গাছ সংশ্লিষ্ট ফরেস্ট বিট অফিসে সংরক্ষণের কথা। কিন্তু বন কর্মচারীরা তা না করে সামাজিক বনের অংশিদারদের মাধ্যমে তা হরিলুটের অভিযোগ উঠেছে।

সরেজমিনে অনুসন্ধানের দেখা গেছে, ঝড়ে পড়ে যাওয়া গাছগুলো যার যার ইচ্ছামাফিক ভ্যানগাড়ি ও ঘোড়ার গাড়িতে করে নিয়ে যেতে দেখা গেছে। তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা সবাই অংশীদার তাদের বাগানের গাছ পড়ে গেছে, তাই তারা নিয়ে যাচ্ছেন।

রাংটিয়া ফরেস্ট রেঞ্জের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মকরুল ইসলাম আকন্দের কাছে ফোন দেয়া হলে ফোন ধরেননি তিনি। পরে এ বিষয়ে ময়মনসিংহ বিভাগীয় বন কর্মকর্তা মো. আব্দুল ওয়াদুদের সঙ্গে কথা হলে তিনি বলেন, কালবৈশাখী ঝড়ে বনের কিছু গাছপালার ক্ষতি হয়েছে। তা অফিসে সংরক্ষণের কথা। যদি তা না করে থাকে বিষয়টি তিনি দেখবেন বলে জানান।

উল্লেখ্য, গত বছর কালবৈশাখী ঝড়ে লাখ টাকা দামের গাছ উপড়ে পড়ে। এসব গাছ হরিলুট করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App