×

আন্তর্জাতিক

এবার পিতৃ-মাতৃত্বকালীন ছুটি কমালেন ইলন!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৩, ০৬:৪৩ পিএম

টুইটারের মালিকানা কেনার পর সংস্থাটির নীতি-নির্ধারণীতে বেশ কিছু পরিবর্তন আনেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। এবার জানা গেল পিতৃ-মাতৃকালীন ছুটির মেয়াদও কমিয়েছেন তিনি। আগে কেউ বাবা কিংবা মা হলে ২০ সপ্তাহ বা প্রায় ১৪০ দিনের ছুটি পেতেন তিনি। বর্তমানে তা কমিয়ে মাত্র ১৪ দিনে নিয়ে এনেছেন মাস্ক।

টুইটারের কিছু অভ্যন্তরীণ নথি ঘেঁটে এ তথ্য জানিয়েছে মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস। যুক্তরাজ্যের যেসব রাজ্যে বেতনসহ পিতৃ-মার্তৃত্বকালীন ছুটির বিধান নেই সেখানে এর বড় প্রভাব পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

নিউইয়র্ক টাইমসের ভাষ্য, যুক্তরাজ্যের বেতনসহ পিতৃ-মার্তৃত্বকালীন ছুটি দেওয়ার কোনো নির্বাহী আদেশ বা বাধ্যবাধকতা নেই। কিন্তু স্বাস্থ্যবিষয়ক ছুটি আইন অনুযায়ী, স্বাস্থ্য ও পারিবারিক কারণে যে কেউ চাইলে ১২ সপ্তাহের অবৈতনিক ছুটি নিতে পারবেন। তবে উল্লেখ্য যে, যুক্তরাষ্ট্রের ১২টি রাজ্যে নির্দিষ্ট কিছু ক্ষেত্রে বেতনসহ ১২ সপ্তাহ বা তারও বেশি সময় ছুটি দেওয়ার বিধান রয়েছে। ক্যালিফোর্নিয়ার আইন অনুযায়ী, এই রাজ্যের মানুষ চাইলে বেতনসহ আটমাসের ছুটি নিতে পারবেন। অপরদিকে নিউইয়র্ক ও নিউ জার্সিতে ২৬ সপ্তাহের অবৈতনিক এবং ১২ সপ্তাহের বেতনসহ ছুটির আইন রয়েছে। চাকরিক্ষেত্রে কোনো সমস্যা ছাড়াই কর্মীরা এই ছুটি ভোগ করতে পারবেন।

ইলন মাস্কের এমন সিদ্ধান্তের সমালোচনা করেছেন অনেকে। সমালোচকদের ভাষ্য, এতে করে সদ্যই মা হওয়া অনেক নারী পর্যাপ্ত বিশ্রাম, মানসিক প্রশান্তি থেকে বঞ্চিত হবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App