×

আন্তর্জাতিক

সুদানের খার্তুমে উদ্ধারকারী তুরস্কের বিমানে গুলি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৩, ০৭:২৭ পিএম

সুদানের খার্তুমে উদ্ধারকারী তুরস্কের বিমানে গুলি

ছবি: বিবিসি

সুদানের রাজধানী খার্তুমের পাশে একটি বিমান ঘাঁটিতে আসা তুরুস্কের একটি বিমানের ওপর গুলি চালানো হয়েছে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এ ঘটনার কেউ আহত হয়নি। গুলি চালানোর পরও বিমানটি ওয়াদি সিদনাতে নিরাপদে অবতরণ করতে সক্ষম হয়েছে। এরপরই এটিতে তল্লাশি চালানো হয়। খবর বিবিসির।

সুদানের সেনাবাহিনী এ ঘটনার জন্য আধাসামরিক বাহিনীকে দায়ী করেছে। বিমানটির ওপর গুলির ঘটনায় এর জ্বালানি সিস্টেমে ব্যাপক ক্ষতি হয়েছে।

তবে বিমানের ওপর গুলি চালানোর ঘটনা অস্বীকার করছে সুদানের আধাসামরিক বাহিনী ব্যাপিড সাপোর্ট ফোর্স (আএসএফ)।

এদিকে সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষ চালিয়ে যাওয়া সামরিক দলগুলো আরও তিনদিন যুদ্ধ বিরতিতে সম্মত হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১০ পর যুদ্ধ বিরতিতে তারা সম্মতি প্রকাশ করে।

এর আগের যুদ্ধবিরতির মধ্যে হাজার হাজার মানুষ সুদান থেকে নিরাপদে অন্যত্র যাওয়ার চেষ্টা করেছে। বিভিন্ন দেশ নিজ নিজ নাগরিকদের উদ্ধারের ব্যবস্থা করেছে।

তুরস্কের ওই উড়োজাহাজটিও দেশটির নাগরিকদের নিয়ে যেতে ওয়াদি সিদনা বিমানঘাঁটিতে গেছে।

তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়, তাদের উড়োজাহাজ হামলার শিকার হলেও ওয়াদি সিদনা ও রেড সি উপকূলের নগরী পোর্ট সুদানে তাদের নাগরিকদের উদ্ধার কাজ অব্যাহত থাকবে।

১৪ দিন আগে শুরু হওয়া সংঘাতে সুদানে এরইমধ্যে কয়েকশ মানুষ প্রাণ হারিয়েছেন। হাজার হাজার মানুষ বাড়ি ঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছেন।

রাজধানী খার্তুম এবং এর আশেপাশের নগরী জুড়ে মূল লড়াই চলছে। প্রায় এক কোটি মানুষের নগরী খার্তুমে বিদ্যুৎ, পানি ও জ্বালানি কিছুই নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App