×

জাতীয়

প্রথমবারের মতো বিদেশি পাইলটদের প্রশিক্ষণ দিচ্ছে বিমান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৩, ০৫:০৬ পিএম

প্রথমবারের মতো বিদেশি পাইলটদের প্রশিক্ষণ দিচ্ছে বিমান

ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো বিদেশি পাইলটদের প্রশিক্ষণ দেয়া শুরু করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। বিমানের আধুনিক বোয়িং ড্রিমলাইনার ৭৮৭ এর মাধ্যমে এই প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

শুক্রবার (২৮ এপ্রিল) বিমান বাংলাদেশ এয়ারলাইনস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

বিমান কর্তৃপক্ষ বলছে, দেশে প্রথমবারের মতো বিদেশি পাইলটদের ড্রিমলাইনারে লাইন ট্রেনিং দিচ্ছে সংস্থাটি। শুধু দেশেই নয়, দক্ষিণ এশিয়ার অ্যাভিয়েশন ইতিহাসে এ ধরনের ঘটনা এই প্রথম।

বিমানের একাধিক কর্মকর্তা গণমাধ্যমকে জানান, বিদেশি পাইলটদের প্রশিক্ষণ দিয়ে বিমান বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবে।

প্রাথমিকভাবে ৩ জন এবং পর্যায়ক্রমে মঙ্গোলিয়ান রাষ্ট্রীয় এয়ারলাইনসের ১২ জন পাইলট বিমান থেকে বোয়িং ৭৮৭ ড্রিমলাইনারে প্রশিক্ষণ নেবেন বলে জানা গেছে।

শুক্রবার সকালে ঢাকা-সিলেট-লন্ডন রুটের ফ্লাইটে মঙ্গোলিয়ান এয়ারলাইনসের এক পাইলটকে প্রশিক্ষণ দেয়ার মধ্য দিয়ে বিদেশি পাইলটদের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

বিদেশি পাইলটদের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী আয়োজনে এ সময় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত ছিলেন বিমানের পরিচালক (প্রশাসন ও মানবসম্পদ) মো. ছিদ্দিকুর রহমান, পরিচালক (ফ্লাইট অপারেশনস) ক্যাপ্টেন মো. সিদ্দিকুর রহমানসহ বিমানের ঊর্ধ্বতন কর্মকর্তারা। বিমান কর্তৃপক্ষ জানিয়েছে, প্রথম ব্যাচে মঙ্গোলিয়ান এয়ারলাইনসের ৩ জন পাইলটকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এ জন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) থেকে প্রয়োজনীয় অনুমোদন নেয়া হয়েছে। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বিমানই প্রথম বিদেশি পাইলটদের ড্রিমলাইনারে প্রশিক্ষণ দেয়ার গৌরব অর্জন করেছে।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শফিউল আজিম বলেন, বিমানের প্রতি বিদেশি এয়ারলাইনসগুলোর আস্থা আছে। সেফটি স্ট্যান্ডার্ড ও মানসম্মত প্রশিক্ষণ দেওয়ার সক্ষমতার কারণে বিদেশি এয়ারলাইনসগুলোর বিমানের প্রশিক্ষণের প্রতি আকর্ষণ বাড়ছে। ভবিষ্যতে এই প্রশিক্ষণের পরিধি আরও বাড়ানোর পরিকল্পনা আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App