আলফাডাঙ্গায় জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

আগের সংবাদ

সৌদি নারীরা যোগ দিতে পারবে সেনাবাহিনীতে

পরের সংবাদ

শ্রম আইন সংশোধন চায় শ্রমিক ফেডারেশন

প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩ , ৪:৫৮ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ২৮, ২০২৩ , ৪:৫৮ অপরাহ্ণ

শ্রমিকদের কর্মপরিবেশ নিরাপদ ও শ্রম আইনে বিদ্যমান অসংগতিগুলো সংশোধন করাসহ ছয় দাবি উপস্থাপন করেছে আইইউএফ ফুড অ্যান্ড বেভারেজ ওয়ার্কার্স কাউন্সিল ও বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন।

শুক্রবার (২৮ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেনের মানিক মিয়া হলে আন্তর্জাতিক শ্রমিক স্মৃতি দিবস-২০২৩ উপলক্ষে আলোচনা সভায় দাবিগুলো উপস্থাপন করা হয়।

কর্মক্ষেত্রে শ্রমিক হত্যা বন্ধ করতে সরকার ও মালিকদের প্রতি আহ্বান জানিয়ে উত্থাপিত দাবিগুলো হলো- কর্মক্ষেত্রে শ্রমিক হত্যাকাণ্ডের ঘটনা পুনরাবৃত্তি রোধে ২০২১ সালের ১০ জুন আন্তর্জাতিক শ্রম কনফারেন্সে বাংলাদেশ সরকারের প্রতিশ্রুত আইএলও রোডম্যাপ বাস্তবায়ন, পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য বিষয়ক আইএলও’র মৌলিক কনভেনশন ১৫৫ প্রতিপালন আইন প্রণয়ন, নিয়োগকর্তারা নিরাপদ কর্মস্থল নিশ্চিত করতে তাদের বাধ্যবাধকতা পূরণ করছে কিনা এ জন্য ত্রিপক্ষীয় তদারকি কমিটি গঠন, প্রশিক্ষিত পরিদর্শক দ্বারা নিয়মিত কারখানার ঝুঁকি মূল্যায়ন ও ঝুঁকি ব্যবস্থাপনা বাধ্যতামূলক, শ্রমিকের নিরাপদ কর্মপরিবেশ দিতে ব্যর্থ ও আইন ভঙ্গকারী নিয়োগকর্তাদের জরিমানাসহ কঠোর শাস্তির ব্যবস্থা এবং নিহত ও ক্ষতিগ্রস্ত শ্রমিক এবং তাদের পরিবারকে আইএলও কনভেনশন ১২১ অনুযায়ী ক্ষতিপূরণ আইন তৈরি করা।

জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেনের মানিক মিয়া হলে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জাতীয় সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন। সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি কামরুল আহসান, বাংলাদেশ কৃষক শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক গোলাম ছারোয়ার, সভাপতির বক্তব্যে বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশনের সভাপতি আব্দুল মজিদ, ধারণাপত্র উপস্থাপন করেন আইইউএফ এশিয়া প্যাসিফিক ন্যাশনাল কো-অর্ডিনেটর নাসরিন সুলতানা, শ্রমিক নেতা শামীম ইমাম, আব্দুল মান্নান, কামরুল ইসলাম, আবুল কালাম, রেজাউল হক, সোহাগ মিয়া প্রমুখ।

আলোচনা সভা শেষে হাসেম ফুড ট্রাজেডিসহ কর্মক্ষেত্রে নিহতদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

কেএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়