×

আন্তর্জাতিক

লিবিয়া উপকূল থেকে ৫৭ মরদেহ উদ্ধার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২৩, ০১:৪২ পিএম

লিবিয়া উপকূল থেকে ৫৭ মরদেহ উদ্ধার

ছবি: সংগৃহীত

ভূমধ্যসাগরের লিবিয়ার উপকূলে ভেসে এসেছে ৫৭ অভিবাসনপ্রত্যাশীর মরদেহ। মৃতদের মধ্যে শিশুও রয়েছে। এদের মধ্যে বেশিরভাগই পাকিস্তান, সিরিয়া ও মিশরের নাগরিক। তবে এতে কোনো বাংলাদেশি ছিলেন কিনা জানা যায়নি। অভিবাসীদের বহনকারী দু’টি নৌকা ডুবে এই হতাহতের ঘটনা ঘটে।

বুধবার (২৬ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আলজাজিরা। নৌকাডুবির পর লিবিয়ার পশ্চিমাঞ্চলীয় বিভিন্ন শহরের উপকূলে এসব মরদেহ ভেসে আসে। পরে এসব মরদেহ উদ্ধার করেছে দেশটির কোস্ট গার্ড।

প্রতিবেদনে বলা হয়, ভূমধ্যসাগরে অভিবাসীবাহী দু’টি নৌকা ডুবে যাওয়ার পর পশ্চিম লিবিয়ার বিভিন্ন শহরের কাছে অন্তত ৫৭টি মৃতদেহ উপকূলে ভেসে এসেছে বলে একজন উপকূলরক্ষী কর্মকর্তা এবং একজন সাহায্যকর্মী জানিয়েছেন।

উপকূলরক্ষী কর্মকর্তা ফাথি আল-জায়ানি জানিয়েছেন, পূর্ব ত্রিপোলির কারাবুল্লি থেকে এক শিশুসহ ১১টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। মৃত এসব শরণার্থীরা পাকিস্তান, সিরিয়া, তিউনিসিয়া ও মিসরের নাগরিক।

পশ্চিম ত্রিপোলির সাবরাথায় অবস্থানরত রেড ক্রিসেন্টের এক ত্রাণকর্মী জানান, তারা গত ৬ দিনে সমুদ্র উপকূল থেকে ৪৬টি মরদেহ উদ্ধার করেছেন। মৃতদের সবাই একই নৌকার যাত্রী ও ‘অবৈধ অভিবাসনপ্রত্যাশী’।

এদিকে, ডুবে যাওয়া নৌকায় থাকা একজন জীবিত ব্যক্তি জানান, মঙ্গলবার স্থানীয় সময় রাত ২ টায় ইউরোপের উদ্দেশ্যে রওনা হওয়া একটি নৌকায় প্রায় ৮০ জন আরোহী ছিলেন। পরে ওই নৌকাটি ডুবে যেতে থাকলে, তর্ক-বিতর্ক শুরু হয়। তা সত্ত্বেও নৌকা পরিচালনার দায়িত্বে থাকা ব্যক্তিটি নৌকা থামাতে রাজি হননি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App