×

জাতীয়

রিজভীর বক্তব্যই বাকস্বাধীনতার আরেক প্রমাণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২৩, ০৬:৫৩ পিএম

রিজভীর বক্তব্যই বাকস্বাধীনতার আরেক প্রমাণ

বুধবার দুপুরে সচিবালয়ে সম্মিলিত চলচ্চিত্র পরিষদের নেতাদের সঙ্গে সাক্ষাত শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি: ভোরের কাগজ

কারাগার থেকে বের হয়েই বিএনপি নেতা রুহুল কবির রিজভী যে বক্তব্য রেখেছেন, তার মাধ্যমেই এটি আবারো প্রমাণিত; যে দেশে বাকস্বাধীনতা নিশ্চিত আছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

বুধবার (২৬ এপ্রিল) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের একথা বলেন তিনি। এর আগে মঙ্গলবার জামিনে মুক্তি পেয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী মন্তব্য করেছিলেন ‘ছোট কারাগার থেকে বড় কারাগারে এসেছি’। এ বিষয়ে সাংবাদিকরা তথ্যমন্ত্রীকে প্রশ্ন করলে জবাবে মন্ত্রী আরো বলেন, রিজভী সাহেব যদি মনে করেন উনি ছোট কারাগার থেকে বড় কারাগারে এসেছেন। তাহলে তিনি আবার ছোট কারাগারে যেতে চাইলে সে ব্যবস্থা নেয়া হবে।

ড. হাছান বলেন, বিরোধী দল যেভাবে সকাল-বিকাল-সন্ধ্যা-রাতেও সরকারের প্রতি বিষোদগার করছে ও রাজনৈতিক কর্মসূচি পালন করছে- এরকম নজীর পার্শ্ববর্তী দেশেও আছে কিনা তাকিয়ে দেখুন। যারা এসব নিয়ে কথা বলেন সমালোচনা করেন, খবরাখবর রাখেন তাদেরকে শুধু অনুরোধ জানাবো ভারতের দিকে তাকান। সেখানে একটি বক্তব্যের কারণে রাহুল গান্ধীর দুই বছর জেল হয়েছে, সংসদ সদস্যপদ বাতিল হয়েছে। রাহুলের বিরুদ্ধে মামলা করেছেন বিজেপির একজন সদস্য, যিনি এমপি ছিলেন। আমাদের দেশে বিরোধী দল প্রধানমন্ত্রী থেকে শুরু করে আমাদের নেতাকর্মীদের বিরুদ্ধে যেভাবে বক্তব্য দেন, সেজন্য কি আমরা আদালতে গেছি। এখানেই বোঝা যায় আমাদের দেশে গণতান্ত্রিক চর্চা ও বাকস্বাধীনতা কতো বেশি আছে।

এর আগে সম্মিলিত চলচ্চিত্র পরিষদের নেতারা তথ্যমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। পরিষদের আহ্বায়ক খোরশেদ আলম খসরু, শিল্পী সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন, পরিচালক সমিতির সভাপতি কাজী হায়াৎ, চিত্রগ্রাহক সমিতির সভাপতি আব্দুল লতিফ বাচ্চু, প্রদর্শক সমিতির উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস, এডিটরস গিল্ডের সভাপতি আবু মুসা দেবু উপস্থিত ছিলেন। এসময় তারা সিনেমা হল নির্মাণ ও সংস্কারের জন্য এক হাজার কোটি টাকার সহজ ঋণ তহবিল গঠনের সফল উদ্যোগ, সম্মিলিত চলচ্চিত্র পরিষদের অনুরোধে হিন্দি সিনেমা আমদানির অনুমতিদানসহ চলচ্চিত্র শিল্পকে এগিয়ে নিতে আন্তরিক ও কার্যকর ভূমিকার জন্য তথ্যমন্ত্রীকে ধন্যবাদ জানান। চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি কাজী হায়াৎ সমিতির পক্ষে ১০ দফা প্রস্তাবনা মন্ত্রীকে হস্তান্তর করেন।

তথ্যমন্ত্রী বলেন, চলচ্চিত্র শিল্প এখন ঘুরে দাঁড়িয়েছে। গত বছর ৭০টির বেশি ছবি মুক্তি পেয়েছে যা গড়ে প্রতি সপ্তাহে একটির বেশি। এবার ঈদে আটটি ছবি মুক্তি পেয়েছে। একটি ছবি ১শ’ সিনেমা হলে একযোগে মুক্তি পেয়েছে। অর্থাৎ চলচ্চিত্র শিল্প ঘুরে দাঁড়িয়েছে। তিনি বলেন, হিন্দি সিনেমা আমদানির বিষয়ে প্রদর্শক সমিতি বহুদিন ধরে বলে আসলেও চলচ্চিত্র অঙ্গণের সব সমিতি একমত না হলে আমি পদক্ষেপ নিতে রাজি হয়নি। অবশেষে আপনারা এক হতে পেরেছেন এ জন্য অভিনন্দন। বছরে ১০টি ভারতীয় সিনেমা আমদানি হলে আমাদের সিনেমার কোনো ক্ষতি হবে না। বরং মানুষ হলমুখী হবে, অনেক হল খুলবে। তখন আমাদের ছবির জন্য আরো বড় জায়গা তৈরি হবে।

ড. হাছান উদাহরণ দিয়ে বলেন, পাকিস্তানে হলের সংখ্যা ৩০-৩৫টিতে নেমে এসেছিল। তখন ভারতীয় হিন্দি ছবি তারা আমদানি করে। এখন সেখানে হলের সংখ্যা বেড়ে ১২০০। সেইসঙ্গে সঙ্গে পাকিস্তানের ছবির মানও অনেক উন্নত হয়েছে। আমাদের দেশেও ইতিমধ্যে অনেক ভালো ভালো ছবি হয়েছে, সামাজিক ছবি হচ্ছে। করোনা মহামারি না হলে আরো অনেক সিনেমা হল চালু হতো। তবে নতুন নতুন সিনেপ্লেক্স বাড়ছে। স্টার সিনেপ্লেক্স দেশে ৫০টি সিনেপ্লেক্স করার পরিকল্পনা নিয়ে এগুচ্ছে। এসময় মন্ত্রী পরিচালক সমিতির প্রস্তাবগুলো যাচাই করে দেখার আশ্বাস দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App