×

সারাদেশ

পাহাড়ি ঢলের আশঙ্কায় ধান ঘরে তোলার তোড়জোড়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২৩, ০৮:৩৮ এএম

পাহাড়ি ঢলের আশঙ্কায় ধান ঘরে তোলার তোড়জোড়

ছবি: শান্তিগঞ্জ (সুনামগঞ্জ) প্রতিনিধি

কাঠফাটা রোদের পর সুনামগঞ্জের শান্তিগঞ্জে দফায় দফায় শিলাবৃষ্টি, কালবৈশাখী ঝড়ে আতঙ্কিত হাওড়ের কৃষকরা। গরমের তীব্রতা কমলেও দুশ্চিন্তার খবর দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। হাওড়ে এখন পাকা-আধাপাকা ধান। তাই এখন ফসল ঘরে তোলার তোড়জোড় শুরু হয়েছে। প্রতি বছর ফসল হারানোর ভয়ে থাকেন শান্তিগঞ্জের কৃষকরা। গত বছর এমন দিনে ফসলহানির আতঙ্কে নির্ঘুম রাত কাটিয়ে বাঁধ পাহারা দিয়েছেন কৃষকরা।

এবার পরিস্থিতি ভালো থাকলেও আবহাওয়া অধিদপ্তরের খবরে চিন্তিত কৃষক। উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগ থেকে কৃষকদের ধান দ্রুত কাটার আহ্বান জানানো হয়েছে। এতে ফসল ঘরে তোলা নিয়ে চিন্তিত কৃষক। হঠাৎ ঝড়-শিলাবৃষ্টিতে বিভিন্ন জায়গায় ফসলের ক্ষতি হয়েছে। এবার ব্রি-ধান ২৮ চাষে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন কৃষক।

আবহাওয়া অধিদপ্তরের এক বার্তায় জানানো হয়, ২৫ এপ্রিল থেকে টানা ১০ দিন পর্যন্ত ভারতের মেঘালয় রাজ্যের চেরাপুঞ্জিতে বৃষ্টিপাত হতে পারে। এতে সুনামগঞ্জের হাওড় এলাকায় পাহাড়ি ঢলের প্রবল সম্ভাবনা থাকায় জমির ধান ৮০ ভাগ পাকলেই শিগগিরই কাটার আহ্বান জানিয়েছে উপজেলা প্রশাসন। প্রশাসনের পক্ষ থেকে উপজেলার প্রতিটি গ্রাম ও পাড়া মহল্লায় মাইকিং করে দ্রুত ধান কাটার আহ্বানের পাশাপাশি হাওড়রক্ষা বাঁধে সচেতনতা বাড়ানোর আহ্বান জানানো হয়েছে।

উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা গেছে, এ বছর হাওড়ে ২২ হাজার হেক্টর জমিতে বোরো চাষ করা হয়েছে। এ বছর ধান উৎপন্ন হবে ১ লাখ ৪১ হাজার ৭৯৮ মেট্রিক টন এবং চাল ৯৪ হাজার ৫৩২ মেট্রিক টন। যার বাজার মূল্য হবে ৩৭৮ কোটি ১২ লাখ ৮০ হাজার টাকার বেশি। ইতোমধ্যে কিছু জমির ধান কাটতে সক্ষম হয়েছেন কৃষক। হারভেস্টার মেশিনে প্রতিদিনই কাটা হচ্ছে হাওড়ের ধান। তবে হাওড়ে এখনো পাকা-আধাপাকা ধান রয়েছে, যা ঘরে তুলতে আরো কয়েক দিন অপেক্ষা করতে হবে কৃষকদের। আবহাওয়া পূর্বাভাস থাকায় যেসব জমির ধান ৮০ ভাগ পেকে গেছে তা কাটার জন্য অনুরোধ করেছে কৃষি বিভাগ।

উপজেলার কাউয়াজুরি হাওড়ের কৃষক আনোয়ার হোসেন বলেন, ১২ কেদার জমিতে বোরো চাষ করেছি। ধান এখনো পাকেনি। আর কয়দিন গেলে পাকবে, কিন্তু প্রশাসনের পক্ষ থেকে যে আবহাওয়ার পূর্বাভাস দেয়া হয়েছে তা শুনে মনটা খারাপ হয়ে গেছে। ধান ঘরে তোলা নিয়ে দুশ্চিন্তায় আছি। দেখার হাওড়ের কৃষক সমছুল ইসলাম বলেন, শুনেছি ২৫ তারিখ থেকে টানা বৃষ্টি হবে। ২ কেদার জমির ধান কেটে শুকাচ্ছি। বাকি জমিগুলোর ধান কাটতে পারব কিনা জানি না। এখন এক অজানা আতঙ্কে আছি।

এ ব্যাপারে শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার উজ জামান বলেন, আবহাওয়া পূর্বাভাস পাওয়ায় কৃষকদের ধান দ্রুত কাটার আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি কৃষকদের যে কোনো প্রয়োজনে প্রশাসনের সঙ্গে যোগাযোগ করার অনুরোধ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App