×

জাতীয়

ছাত্র ইউনিয়নের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২৩, ০৪:৩৪ পিএম

ছাত্র ইউনিয়নের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

ছবি: সংগৃহীত

শিক্ষার সাম্প্রদায়িকীকরণ ও বাণিজ্যিকীকরণের বিরুদ্ধে লড়াই জোরদারের আহ্বান

লড়াই, সংগ্রাম, গৌরব ও সাফল্যের ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন গৌরবময় পথচলার ৭১তম বর্ষে পদার্পণ করলো আজ (২৬ এপ্রিল)।

৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে জাতীয় শহীদ মিনারে সব বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের নেতারা।

এছাড়াও সারাদেশের বিভিন্ন জেলা, বিশ্ববিদ্যালয় ও উপজেলা সংসদ বিভিন্ন আয়োজনের মধ্যদিয়ে সংগঠনের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছেন। এ সময় তারা শিক্ষার সাম্প্রদায়িকীকরণ ও বাণিজ্যিকীকরণের বিরুদ্ধে লড়াই জোরদার করার আহ্বান জানান ।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি রেজোয়ান হক মুক্ত এবং সাধারণ সম্পাদক শাওন বিশ্বাস প্রতিষ্ঠাবার্ষিকীতে শিক্ষার্থী ও আপামর জনগণকে শুভেচ্ছা জানিয়ে এক যৌথ বিবৃতিতে বলেন, ‘১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি ছাত্রদের যে অংশ জরুরি অবস্থা ভেঙ্গে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে মিছিল বের করেছিলেন তাদের বৃহৎ অংশ পরবর্তীতে মিলিত হয়ে গঠন করেন এই ভূখণ্ডের প্রথম অসাম্প্রদায়িক এবং একমাত্র ছাত্র গণসংগঠন। জন্মলগ্ন থেকেই বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বৈষম্যহীন একমুখী, বিজ্ঞানভিত্তিক, অসাম্প্রদায়িক শিক্ষানীতির জন্য লড়াই অব্যাহত রেখেছে।

একইসাথে এদেশের মানুষের রাজনৈতিক, সামাজিক এবং অর্থনৈতিক মুক্তির লড়াই সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করেছে। ভাষা আন্দোলন, ৬২'র শিক্ষা আন্দোলন, ৬৯'র গণঅভ্যুত্থান, ৭১'র মহান মুক্তিযুদ্ধ, ৯০'র স্বৈরাচারবিরোধী আন্দোলন, ২০০৭ এর সেনাহঠাও আন্দোলনে ছাত্র ইউনিয়নের ভূমিকা অনস্বীকার্য। মহান মুক্তিযুদ্ধে ছাত্র ইউনিয়নের গেরিলা যোদ্ধারা মহান মুক্তিযুদ্ধে বীরত্বের সাথে অংশগ্রহণ করেন। মহান মুক্তিযুদ্ধ, সাম্রাজ্যবাদবিরোধী আন্দোলন, সাম্প্রদায়িকতাবিরোধী আন্দোলন, গনতান্ত্রিক আন্দোলনে ছাত্র ইউনিয়নের রয়েছে অসংখ্য শহীদ। বাংলাদেশের প্রতিটি গুরুত্বপূর্ণ অধ্যায়ে জড়িত রয়েছে ছাত্র ইউনিয়নের নাম। এখনো বাংলাদেশ ছাত্র ইউনিয়ন স্বৈরাচারী রাষ্ট্র কাঠামোর বিরুদ্ধে, গণতন্ত্রহীনতা, শিক্ষাবানিজ্য, শিক্ষাপ্রতিষ্ঠানে ক্ষমতাসীন ছাত্র সংগঠনের দখলদারিত্ব এবং শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ বিনির্মানে ছাত্র ইউনিয়ন লড়াই জারি রাখবে। সেই সাথে সারাদেশের শিক্ষার্থীদের, বৈষম্যহীন একমুখী, বিজ্ঞানভিত্তিক, অসাম্প্রদায়িক শিক্ষানীতির লড়াই জোরদার করার আহ্বান জানাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App