×

জাতীয়

কেন্দ্রে ২৪ ঘণ্টা ধূমপান নিষেধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২৩, ০৬:০৬ পিএম

আসন্ন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটকেন্দ্রে ২৪ ঘণ্টার জন্য ধূমপানের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটের আগের দিন রাত ১২টা থেকে ভোটগ্রহণের দিন রাত ১২টা পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে জানিয়েছে ইসি।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান সম্প্রতি এ সংক্রান্ত নির্দেশনা গাজীপুর সিটির রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলামের কাছে পাঠিয়েছেন। এতে বলা হয়েছে, জনস্বাস্থ্য বিবেচনায় ভোটকেন্দ্রগুলোতে নির্ধারিত চৌহদ্দির মধ্যে ভোটগ্রহণ শুরুর আগের দিন রাত ১২টা থেকে ভোটগ্রহণের দিন রাত ১২টা পর্যন্ত ধূমপান নিষিদ্ধ থাকবে। কোনো ব্যক্তি এই নির্দেশনা না মানলে প্রচলিত আইন ও নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে জেল-জরিমানায় দণ্ডিত হবেন।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন গত বছর ফেব্রুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর কুমিল্লা ও রংপুর সিটি করপোরেশন নির্বাচন সম্পন্ন করেছে। এ ছাড়া জাতীয় সংসদের বিভিন্ন উপ-নির্বাচন ও স্থানীয় সরকারের সাধারণ ও বিভিন্ন উপনির্বাচন সম্পন্ন করেছে। এসব নির্বাচনে ধূমপানের বিষয়ে আগে কখনো এমন নির্দেশনা দেয়নি।

সম্প্রতি প্রার্থীদেন প্রচার কাজে প্লাস্টিক ব্যবহারের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে ইসি। এই কার্যক্রমটির সূচনা করেছিল বিগত কেএম নূরুল হুদার কমিশন। তবে আউয়াল কমিশন বিষয়টিকে অধিক জোর দিয়েছে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, গাজীপুর সিটি নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ এপ্রিল, মনোনয়ন বাছাই ৩০ এপ্রিল, রিটার্নিং কর্মকর্তার বাছাইয়ের বিরুদ্ধে আপিল ২-৪ মে, আপিল নিষ্পত্তি ৫-৭ মে। প্রার্থিতা প্রত্যাহারে শেষ সময় ৮ মে ও প্রতীক বরাদ্দ ৯ মে। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৫ মে। গাজীপুর সিটিতে সিসি ক্যামেরা ব্যবহার করবে ইসি আর ভোটগ্রহণ করা হবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App