×

জাতীয়

নির্বাচন কমিশনের পরীক্ষা নিতে বিএনপিকে আহ্বান ইসি আলমগীরের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২৩, ০৪:০৫ পিএম

নির্বাচন কমিশনের পরীক্ষা নিতে বিএনপিকে আহ্বান ইসি আলমগীরের

নির্বাচন কমিশনার মো. আলমগীর। ফাইল ছবি

বিএনপিকে স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিয়ে নির্বাচনে অংশ নিয়ে কমিশনের পরীক্ষা নেয়া উচিত বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

মঙ্গলবার (২৫ এপ্রিল) নির্বাচন ভবনে সাংবাদিকদের ব্রিফিংকালে এসব বলেন আলমগীর।

বিএনপির উদ্দেশে ইসি আলমগীর বলেন, এ পর্যন্ত যতগুলো নির্বাচন হয়েছে, সবই ভাল হয়েছে বলবো, আমরা ভাল কাজ করে যাচ্ছি এবং আগামীতেও ভাল কাজ করব। সব সময় আমাদের আহ্বান থাকবে যে, আপনারা (বিএনপি) নির্বাচনে অংশ নেন, আমাদের পরীক্ষা নেন। আপনারা তো আমাদের পরীক্ষাই নিচ্ছেন না। পরীক্ষা না নিয়েই আমরা যে অকৃতকার্য হলাম কীভাবে আপনারা বুঝলেন? আমরা পরীক্ষা দিতে প্রস্তুত সব সময়।

এসময় তিনি বলেন, মনোনয়নপত্র দাখিলের সময় কোনো শোডাউন দেয়া যাবে। একসাথে পাঁচ জনের অধিক বেশি মানুষ নিয়ে রিটার্নিং কর্মকর্তার অফিসে যাওয়া যাবে না বলেও স্পষ্ট জানান তিনি।

তিনি বলেন, কমিশনের প্রতি আস্থাহীনতা নয়, বরং রাজনৈতিক কৌশলের কারণে বিএনপিসহ কোনো কোন দল প্রার্থী ঘোষণা দেয়নি। এনিয়ে কমিশনের কোনো বক্তব্য নেই। কমিশন এখন পর্যন্ত ভালো করে যাচ্ছে। বিএনপির উচিত ভোটে অংশ নিয়ে কমিশনের পরীক্ষা নেয়া।

জাতীয় নির্বাচনের আগে পাঁচ সিটি ভোট, বেশির ভাগ দল অংশ নিচ্ছে না। এটা আস্থাহীনতা কি-না-এমন প্রশ্নে সাবেক এই ইসি সচিব বলেন, ৩৯টি দলের স্থানীয় সরকারের নির্বাচনে... তাদের তো স্থানীয় পর্যায়ে অফিস থাকতে হবে। সব জেলায় সবগুলো দলের তো অফিস নাও থাকতে পারে।

তাহলে বিএনপির কী অফিস নেই-এমন প্রশ্নে এই নির্বাচন কমিশনার বলেন, রাজনৈতিক কৌশল হিসেবে তারা (বিএনপি) বলেছে যে নির্বাচনে অংশ নেবে না। আমাদের বলেনি যে নির্বাচন কমিশনের প্রতি অনাস্থা থাকায় তারা নির্বাচনে অংশ নেবে না। তারা তো বলেনি কখনো। এটা রাজনৈতিক কৌশল হতে পারে। ছোট ছোট দলের ওই রকম অফিস নেই, তাদের হয়তো যোগ্য প্রার্থী নাও থাকতে পারে। প্রতিদ্বন্দ্বিতা করার মতো প্রার্থী নেই, হয়তো এজন্যও নাও দিতে পারে। সেটা তো তাদের ব্যাপার। বড় দলগুলো তো আসছে। বিএনপি আসেনি এটা তো তাদের রাজনৈতিক কৌশল। এটা তো আমাদের ব্যর্থতা না। তারা কি বলেছে নির্বাচন কমিশন ব্যর্থ নির্বাচন করেছে এজন্য আসব না? তা তো নয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App