×

জাতীয়

নতুন রাষ্ট্রপতিকে নিয়ে বিএনপি হতাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৩, ০৬:২২ পিএম

নতুন রাষ্ট্রপতিকে মো. সাহাবুদ্দিনকে নিয়ে বিএনপি কিছুটা হতাশ বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রাজনৈতিক সংকট সমাধানে নতুন রাষ্ট্রপতি কতটা করবেন, সে বিষয়েও বিএনপির সংশয় রয়েছে বলে গণমাধ্যমে জ্ঞাপন করেন তিনি।

সোমবার (২৪ এপ্রিল) দুপুরে বিএনপি কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মির্জা ফখরুল এ মনোভাব জানান। তিনি বলেন, রাজনৈতিক সংকট সমাধানে রাষ্ট্রপতির অবদান রাখার সুযোগ আছে। বর্তমানে যে রাষ্ট্রপতি শপথ নিয়েছেন জনগণের কাছে তার নামটা একেবারে পরিচিত ছিলো না। বর্তমান সংকট কাটিয়ে ওঠার বিষয়ে জনগণের একটি সন্দেহ রয়েছে।

এসময় তিনি প্রশ্ন তোলেন, তিনি (নতুন রাষ্ট্রপতি) কি ভূমিকা রাখতে সক্ষম হবেন?

মির্জা ফখরুল আরো বলেন, সরকার যদি চাইতো গণতান্ত্রিক ব্যবস্থায় সরকার গঠন করবে, তাহলে রাষ্ট্রপতির নিয়োগের ক্ষেত্রেও বিরোধী দলগুলোর সঙ্গে কথা বলতে পারতো। যাকে রাষ্ট্রপতি নির্বাচন করা হয়েছে, হঠাৎ করেই অপ্রত্যাশিতভাবেই তিনি রাষ্ট্রপ্রধানের পদে এসেছেন।

তিনি বলেন, যে প্রক্রিয়ায় নতুন রাষ্ট্রপতিকে নিয়োগ দেয়া হয়েছে, তিনি সরকারপ্রধানের খুবই আস্থাভাজন। সরকার আবারও একতরফা নির্বাচন করতে চায়। তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বিরোধী দলগুলোর সঙ্গে আলোচনা করতে চায় না সরকার। তবে তত্ত্বাবধায়ক ছাড়া বিএনপি নির্বাচনে যাবে না। সেখানে সরকার এককভাবে নির্বাচন করতে চায়, সেই প্রস্তুতিও তারা নিয়েছেন।

রাষ্ট্রপতির ভূমিকা দেশের মানুষের কাছে ও রাজনীতিতে মোটেও হালকা নয় উল্লেখ করে বিএনপির মহাসচিব বলেন, তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে পরিস্থিতি চরমভাবে ঘণীভূত হয়েছে। সেক্ষেত্রে রাষ্ট্রপতির কাছে প্রত্যাশা এবার অন্যরকম। যদিও তিনি (নতুন রাষ্ট্রপতি) কি বলবেন, করবেন তা জানা নেই। তিনি দলীয় হবেন কিনা, দলের উদ্দেশ্য পূরণ করবে কিনা, নাকি দেশের জন্য কাজ করবেন সেটা তার ওপর নির্ভর করবে।

ফখরুল বলেন, আমরা স্পষ্টভাবে বলেছি তত্ত্বাবধায়ক সরকার ছাড়া বা নিরপেক্ষ সরকার ছাড়া কোনো নির্বাচন হবে না। সেই নির্বাচন গ্রহণযোগ্য হবে না। শুধু আমরা নই, বহির্বিশ্ব যারা গণতন্ত্রে বিশ্বাস করে তারাও বলছে যে, বাংলাদেশের একটি নিরপেক্ষ নির্বাচন খুব জরুরি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App