×

আন্তর্জাতিক

কলকাতার সল্টলেকের বস্তিতে আগুন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৩, ০৫:০৪ পিএম

কলকাতার সল্টলেকের বস্তিতে আগুন

ছবি: সংগৃহীত

কলকাতার পূর্ব শহরতলীর বিধাননগরের সল্টলেক এলাকার ফাল্গুনী বাজারের একটি বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এখনও পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া না গেলেও বস্তির শত শত বাড়ি পুড়ে ছাই হয়ে গেছে।

রবিবার (২৩ এপ্রিল) সন্ধ্যা সাতটার দিকে ভয়াবহ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয় ও তা দ্রুত বিস্তৃত এলাকায় ছড়িয়ে পড়ে। কলকাতা ফায়ার সার্ভিসের ১০টি ইউনিটের নিরলস প্রচেষ্টায় রাত ১১টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। খবর এনডিটিভির।

স্থানীয় সূত্রে জানা গেছে, একটি বস্তিতে রান্নার কাজে ব্যবহৃত গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকে আগুনের সূত্রপাত হয়। আশেপাশের বাড়িতে ছড়িয়ে পড়ার পর আরো অন্তত পাঁচ-সাতটি সিলিন্ডার বিস্ফোরিত হয়। ফলে আগুন দাবানলে রূপ পরিগ্রহ করে।

ফায়ার সার্ভিস আসার পরও প্রথম দুই ঘণ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা যায়নি। আগুন লাগার পর স্থানীয় লোকজন ও ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত বস্তির লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেন। এখনও কোনো হতাহতের খবর আসেনি। তবে এক সহস্রাধিক মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

অগ্নিকাণ্ডের পর ঘটনাস্থলে রয়েছেন পশ্চিমবঙ্গের দমকলমন্ত্রী সুজিত বসু ও বিধাননগরের মেয়র কৃষ্ণা চক্রবর্তী। সল্টলেকে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে দমকলমন্ত্রী বলেন, বস্তি সংলগ্ন রাস্তাগুলো সংকীর্ণ হওয়ায় ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের গাড়ি আসতে দেরি হয়েছে।

এদিকে, বিধাননগরের মেয়র কৃষ্ণ চক্রবর্তী বলেন, আগুন লাগার বিষয়ে প্রতিবেদন দেবে ফায়ার সার্ভিস। আগুনে যারা ঘর, সহায়-সম্বল হারিয়েছেন, ফায়ার সার্ভিস থেকে প্রতিবেদন পাওয়ার পর সরকারি উদ্যোগে তাদের বাড়ি হস্তান্তর করা হবে। ততদিন পর্যন্ত ক্ষতিগ্রস্তদের স্থানীয় একটি কমিউনিটি হলে রাখা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App