×

খেলা

একাদশে না থাকলেও ব্যাটিং করতে পারেন লিটন!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৩, ১২:৫৮ এএম

একাদশে না থাকলেও ব্যাটিং করতে পারেন লিটন!

লিটন দাস। ফাইল ছবি

আগের ম্যাচে ব্যাটিং ও উইকেটকিপিংয়ে বাজে পারফরম্যান্সের কারণে লিটন দাস সমালোচনার মুখে পড়েছিলেন। সেই ধারাবাহিকতায় অভিষেক ম্যাচের পরই কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) একাদশ থেকে জায়গা হারিয়েছেন এই বাংলাদেশি ওপেনার। তবে শুরুর একাদশে না থাকলেও লিটনকে ব্যাটিংয়ে দেখা যেতে পারে। কেবল লিটনই নন, আসরে কেকেআরের একমাত্র সেঞ্চুরিয়ান বেঙ্কটেশ আয়ারও সুযোগ পেতে পারেন ব্যাটিংয়ের!

রবিবার (২৩ এপ্রিল) কলকাতার ইডেন গার্ডেন্সে দিনের দ্বিতীয় ম্যাচে টস জিতে ফিল্ডিং নেন কলকাতার অধিনায়ক নীতিশ রানা। দুটি পরিবর্তন নিয়ে এই ম্যাচে চেন্নাইয়ের মুখোমুখি হয়েছে দলটি। লিটন ছাড়াও একাদশ থেকে বাদ পড়েছেন ব্যাটার মানদীপ সিং। তবে তারা একাদশে না থাকলেও পরের ইনিংসে কলকাতার হয়ে নামতে পারবেন। আইপিএলে ১৬তম আসরের নতুন নিয়মই তাদের সেই সুযোগ করে দিয়েছে।

বেশ কিছু নতুন নিয়ম নিয়ে এবারের আইপিএল শুরু হয়েছে। তার মধ্যে একটি হলো ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ বাছাইয়ের সুবিধা। এর আগে টসের সময়েই প্রথম একাদশের তালিকা একে অপরকে দিতেন দুই অধিনায়ক। এবার থেকে টসের পর সেই তালিকা পরস্পরকে দেবেন তারা। এর ফলে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ বাছতে সুবিধা হবে অধিনায়কদের। প্রথম ইনিংসে প্রথম একাদশে না থাকা একজন ক্রিকেটারকে পরের ইনিংসে দলে নেয়া যাবে।

চলমান আইপিএলের শুরু থেকেই এই সুবিধা ব্যবহার করে আসছে দলগুলো। এমনকি কলকাতা নিজেদের প্রথম ম্যাচেই এই সুযোগের সদ্ব্যবহার করেছিল। শুরুর একাদশে থাকা বরুণ চক্রবর্তীকে বসিয়ে বেঙ্কটেশ আয়ারকে ব্যাটিংয়ে নামায় দলটি। এর মাধ্যমে যেকোনো দল বাড়তি একজন বোলার খেলাতে পারে। আসরের উদ্বোধনী ম্যাচে চেন্নাই প্রথম ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে ‍তুষার দেশপান্ডেকে নামিয়েছিল।

হার দিয়ে শুরু করা টুর্নামেন্টে কলকাতা টানা দুই জয়ে ছন্দে ফিরেছিল। কিন্তু এরপর টানা হারের হ্যাটট্রিক গড়েছে দলটি। ফলে ছয় ম্যাচের মধ্যে মাত্র দুই জয়ে টেবিলের ৮ নম্বরে তাদের অবস্থান। সেমিফাইনালে উঠতে হলে ন্যূনতম চারের ভেতর থাকতে হবে যেকোনো দলকে। তাই অবশিষ্ট ম্যাচগুলোতে টানা জিততে হবে তাদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App