×

সারাদেশ

সুনামগঞ্জ, মৌলভীবাজার ও সিলেটে বজ্রপাতে ৯ কৃষকের মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২৩, ০৩:০৫ পিএম

সুনামগঞ্জ, মৌলভীবাজার ও সিলেটে বজ্রপাতে ৯ কৃষকের মৃত্যু

প্রতীকী ছবি

সুনামগঞ্জ, মৌলভীবাজার ও সিলেটে বজ্রপাতে ৯ কৃষকের প্রাণহানি হয়েছে। আজ রবিবার (২৩ এপ্রিল) সকালে হাওরে ধান কাটতে গিয়ে এই তিন জেলার বিভিন্ন উপজেলার কৃষকরা বজ্রপাতের শিকার হয়ে প্রাণ হারিয়েছে। বজ্রপাতে সুনামগঞ্জ উপজেলার ছাতকে ৩ জন, তাহিরপুর উপজেলায় একজন, দোয়ারাবাজারে ২ জন, মৌলভীবাজারের শ্রীমঙ্গলে একজন, কমলগঞ্জে একজন এবং সিলেটের বালাগঞ্জ উপজেলায় একজন মারা গেছে।

পুলিশ জানায়, রবিবার দুপুরে ছাতক উপজেলার দেবের গাও গ্রামের কৃষক মহিম মিয়া, বড়কাপন এলাকার কৃষক আরশ আলী ও চরমহল্লা গ্রামের কৃষক আব্দুস সামাদ সকালে ধান কাটতে গিয়ে হাওরে আকস্মিক বজ্রপাতে তাদের মৃত্যু ঘটে।

ছাতক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান, উপজেলার বিভিন্ন গ্রামের ৩ কৃষক ধান কাটার সময় বজ্রপাতে নিহত হন।

দোয়ারাবাজার উপজেলার লক্ষ্মীপুর এলাকার চৌদ্দকুড়ি হাওর ও কালাদেউরা হাওরে ধান কাটার সময় বজ্রপাতে আরো দুই কৃষকের মৃত্যুর ঘটনা ঘটে। নিহত কৃষকরা হলেন দোয়ারাবাজার উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়নের রণভূমি গ্রামের কৃষক তারা মিয়া ও মিলন মিয়া।

দোয়ারাবাজার থানার ওসি দেব দুলাল ধর জানান, হাওরে ধান কাটতে গিয়ে তাদের মৃত্যু হয়।

এ ছাড়াও সকালে তাহিরপুরে হাওরে ধান কাটতে গিয়ে বজ্রপাতে রমজান মিয়া নামের আরেক কৃষকের মৃত্যু হয়। এ সময় বজ্রপাতে আরেক কৃষক আহত হন। নিহত কৃষক রমজান মিয়া উপজেলার দক্ষিণ বড়দল ইউনিয়ন কুকুর কান্দি গ্রামের হাছন আলীর ছেলে।

তাহিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ ইফতেখার জানান, বজ্রপাতে একজন কৃষক নিহত ও একজন আহত হয়েছেন। নিহতের লাশ পরিবারের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

জেলা পুলিশ সুপার মো. এহসান শাহ্ জেলার তিন উপজেলায় বজ্রপাতের ঘটনায় ৬ জনের মৃত্যু ও দুজন আহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী জানিয়েছেন, নিহত ৬ জনের দাফনের জন্য উপজেলা প্রশাসন আর্থিক সহযোগিতা করছে এবং আহতদের চিকিৎসার খোঁজ খবর নেয়া হচ্ছে। এদিকে মৌলভীবাজারের শ্রীমঙ্গল ও কমলগঞ্জে বজ্রপাতে ২ কৃষক প্রাণ হারিয়েছে। এ ঘটনায় আহত ১ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এলাকাবাসি ও পুলিশ জানান, রোববার সকাল ১০টার দিকে শ্রীমঙ্গল উপজেলার সদর ইউনিয়নের লালবাগে রিয়াজ উদ্দিন মাঠে ধানকাটার সময় বজ্রপাত হলে ঘটনা স্থালে তার মৃত্যু হয়। এঘটনায় হায়দার মিয়া নামের এক ব্যক্তি আহত হয়। আহতকে আশঙ্কাজনক অবস্থায় স্থানীয়রা উদ্ধার করে মৌলভীবাজার সদর হাসপাতালে ভর্তি করেন। অপরদিকে কমলগঞ্জের তিলকপুর এলাকায় মাঠে গরু চরাতে গিয়ে বজ্রপাতে সম্য শব্দকর নামের এক কৃষক মারা যায়। এ ঘটনায় তার একটি গরু মারা যায়। এদিকে সকাল ১১টর দিকে বজ্রপাতে সিলেটের বালাগঞ্জ উপজেলার দেওয়ান বাজার মোহাম্মদপুর এলাকায় আনছার আলী (৭০) নামে বজ্রপাতে এক কৃষকের মৃত্যু হয়েছে। তিনি মোহাম্মদপুর এলাকার মৃত দুদু মিয়ার ছেলে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App