×

আন্তর্জাতিক

টুইটারের বিকল্প এলো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২৩, ১২:৪০ এএম

টুইটারের বিকল্প এলো

জ্যাক ডর্সি। ফাইল ছবি

সামাজিক যোগাযোগ মাধ্যম ও মাইক্রোব্লগিং সাইট টুইটারের বিকল্প হিসেবে ব্লু স্কাই নামের একটি সামাজিক যোগাযোগ মাধ্যম এনেছেন টুইটারের সহ-প্রতিষ্ঠাতা ও সাবেক শীর্ষ নির্বাহী জ্যাক ডর্সি।

টুইটার থেকে যেসব সেবা পান ব্যবহারকারীরা, তার অনুরূপ সেবা দেবে ব্লুস্কাইও। কম্পিউটার ও স্মার্ট ফোন- উভয় গেজেটেই ব্যবহারের উপযোগী করে প্রস্তুত করা হয়েছে প্ল্যাটফর্মটি। কয়েকদিন আগে ব্লুস্কাইয়ের উদ্বোধন হয়েছে ও এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমটি ২০ হাজার সক্রিয় ব্যবহারকারী ব্যবহার করছেন বলে বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক পোস্ট। খবর এনডিটিভির।

ব্লু স্কাই মোবাইল অ্যাপের ওয়েবসাইটে বলা হয়েছে, অদূর ভবিষ্যতে ‘সামাজিক’ ইন্টারনেটে অভ্যস্ত নেটিজেনদের মধ্যে বিভিন্ন প্ল্যাটফরম থেকে আরো বেশি স্বাধীনতার চাহিদা তৈরি হবে। এই ব্যাপারটিকে গুরুত্ব দিয়েই অ্যাপটি প্রস্তুত করা হয়েছে।

তাতে আরো বলা হয়েছে, অ্যাপটির ডেভেলপমেন্টের কাজ এখনো চলছে ও প্রতিযোগী অন্যান্য প্ল্যাটফর্মের সঙ্গে পাল্লা দেয়ার মতো অবস্থায় আসতে আরো কিছুদিন সময়ের প্রয়োজন হবে।

ওয়েবসাইটে বলা হয়েছে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (কৃত্রিম বুদ্ধিমত্তা) যাবতীয় প্রোটোকল মেনেই অ্যাপটি প্রস্তুত করছে। সামাজিক নেটওয়ার্কিং ব্যবস্থাকে এক নতুন উচ্চতায় নিয়ে যাওয়াই ব্লু স্কাইয়ের লক্ষ্য।

জ্যাক ডর্সি, নোয়াহ গ্লাস, বিজ স্টেন ও ইভান উইলিয়ামস- এই চারজন ২০০৬ সালে টুইটার প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠাকাল থেকেই এ কোম্পানির শীর্ষ নির্বাহী ছিলেন জ্যাক। ১৫ বছর পর ২০২১ সালের নভেম্বরে পরাগ আগারওয়ালের কাছে দায়িত্ব হস্তান্তর করে টুইটার থেকে সরে যান তিনি।

জ্যাক ডর্সি টুইটার ছেড়ে দেয়ার কয়েক মাস পর ২০২২ সালের এপ্রিলে টুইটার কেনার আগ্রহ প্রকাশ করেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ইলন মাস্ক; কিন্তু কিছুদিন পরই মত পাল্টান তিনি।

তারপর প্রায় ছয় মাস নানা নাটকীয়তার পর গত ২৮ অক্টোবর টুইটারের মালিকানা গ্রহণ বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। তখন সামাজিক যোগাযোগ মাধ্যম প্ল্যাটফর্মটির কর্মী সংখ্যা ছিলো সাড়ে সাত হাজার।

মালিকানা নেয়ার পর পরই টুইটারের সিইও পরাগ আগারওয়ালকে চাকরি থেকে অব্যহতি দেন তিনি। তারপর শুরু করেন গণছাঁটাই। মাত্র এক সপ্তাহের মধ্যে টুইটারের ৫০ শতাংশ কর্মীকে চাকরিচ্যুত করেন ইলন মাস্ক।

ব্লুস্কাই প্ল্যাটফর্মটির ডেভেলপমেন্টের কাজ অবশ্য শুরু হয়েছিলো ডরসি টুইটার ছাড়ার দুই বছর আগে, ২০১৯ সালে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App