×

জাতীয়

খুশির ঈদে ঘরে ঘরে আনন্দ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২৩, ১০:০১ এএম

খুশির ঈদে ঘরে ঘরে আনন্দ

ছবি: সংগৃহীত

খুশির ঈদে ঘরে ঘরে আনন্দ

ছবি: ভোরের কাগজ

খুশির ঈদে ঘরে ঘরে আনন্দ
খুশির ঈদে ঘরে ঘরে আনন্দ

দেখতে দেখতে রমজান মাস শেষ হলো। পবিত্র শাওয়াল মাস শেষে খুশির জোয়ারে ভাসছে পুরো দেশ। শনিবার (২২ এপ্রিল) সারাদেশে যথাযোগ্য মর্যাদায় ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। সবাইকে ঈদের শুভেচ্ছা, ঈদ মোবারক।

ঘরে ঘরে চলছে ফিরনি-পায়েস রান্নার আয়োজন। মেহেদিতে হাত রাঙিয়েছে কিশোরী-তরুণীরা।

সকালে নতুন জামা-জুতো-টুপি পরে সদলে ঈদগাহ কিংবা মসজিদের দিকে ছুটছে শিশু-কিশোর, তরুণ-যুবক, বৃদ্ধরা। ঘরে ঘরে এখন আনন্দের বন্যা।এক মাস সিয়াম সাধনা শেষে আপনজনের সঙ্গে ঈদের খুশি ভাগাভাগি করে নিতে নাড়ির টানে অনেকে গ্রামে ছুটে গেছেন।

করোনার কারণে অনিশ্চিত ভবিষ্যতের আশঙ্কার মধ্যেই বিগত কয়েক বছর মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর ঘরে বসে উদযাপন করতে হয়েছে।

এবার করোনার প্রাদুর্ভাব কমে যাওয়ায় মুসলিম সম্প্রদায়ের মধ্যে ঈদকে ঘিরে পূর্বের মতোই আনন্দ-উচ্ছ্বাস ফিরে এসেছে। করোনা মোকাবিলায় ও সংক্রমণ বিস্তার রোধে সরকারের নির্দেশনায় বিগত কয়েক বছর খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি।

ঈদ জামাত হয়েছে মসজিদের ভেতরে শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে। কিন্তু এবার ঈদগাহ ও খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আয়োজনে এবার রাজধানীর হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জাতীয় ঈদগাহে এবার ঈদের নামাজ পড়েন। এই ঈদগাহে এবার প্রায় ৩৫ হাজার মুসল্লি জামাতে অংশ নেন বলে ধারনা করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App