×

আন্তর্জাতিক

পরীক্ষাকালীন ইলনের রকেট ‘স্টারশিপ’ বিস্ফোরণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২৩, ১২:৪২ এএম

পরীক্ষাকালীন ইলনের রকেট ‘স্টারশিপ’ বিস্ফোরণ

ছবি: সংগৃহীত

ইলন মাস্কের মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্সের তৈরি সবচেয়ে শক্তিশালী রকেট ‘স্টারশিপ’ উৎক্ষেপণের কিছু পরেই বিস্ফোরণে ধ্বংস হয়ে গেছে। যুক্তরাষ্ট্রের দক্ষিণ টেক্সাসের বোকা চিকায় স্পেসএক্সের লঞ্চ প্যাড থেকে বৃহস্পতিবার (২০ এপ্রিল) স্থানীয় সময় সকালে সফলভাবেই যাত্রা শুরু করেছিল যানটি।

রকেট উৎক্ষেপণের মিনিট তিনেকের মধ্যেই উপরের অংশ থেকে বুস্টারটি বিচ্ছিন্ন হওয়ার কথা ছিল। তা না ঘটে বিস্ফোরণ হয়! ধ্বংস হয়ে যায় স্টারশিপ। তবে এতে কোনো নভোচারী বা বৈমানিক ছিলেন না বলে হতাহতের ঘটনা ঘটেনি। খবর বিবিসির।

ইলন মাস্কের ইচ্ছাপূরণ হয়েছে। এটি সফলভাবে উৎক্ষেপণের পর দ্রুতগতিতে মেক্সিকো উপকূলের দিকে যেতে থাকে। কিন্তু কয়েক মিনিটের মধ্যেই পরিষ্কার হয়ে যায় সবকিছু পরিকল্পনামতো হয়নি। রকেটটির দুটি অংশ ছিলো। এ দুটি বিচ্ছিন্ন হওয়ার সময়ে বিস্ফোরণ ঘটে। এটি উঁচুতে উঠতে থাকলে এর ৩৩টি ইঞ্জিনের মধ্যে ছয়টি বন্ধ হয়ে যায়। সেখান থেকে ধোঁয়া উঠতে শুরু করে। তিন মিনিট ওড়ার পর রকেটটি কাঁপতে শুরু করে। পরে আকাশে বড় বিস্ফোরণ ঘটতে দেখা যায়।

তবে বিস্ফোরিত হলেও স্পেসএক্স এই পুরো প্রক্রিয়াটিকে সফল হিসেবে দেখছে। কোম্পানির প্রতিষ্ঠাতা ইলন মাস্ক এই ‘উত্তেজনাকর উৎক্ষেপণ পরীক্ষাকে’ স্বাগত জানিয়েছেন। কয়েক মাসের মধ্যেই আরেকটি রকেট মহাকাশে পাঠানো হবে বলেও জানিয়েছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App