×

জাতীয়

রাষ্ট্রপতির শপথ অনুষ্ঠানের প্রস্তুত বঙ্গভবন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২৩, ১১:১১ এএম

রাষ্ট্রপতির শপথ অনুষ্ঠানের প্রস্তুত বঙ্গভবন

ছবি: সংগৃহীত

রাষ্ট্রপতি হিসেবে মো. সাহাবুদ্দিনের শপথ গ্রহণ অনুষ্ঠানের প্রস্তুত বঙ্গভবন। দেশের ২২তম রাষ্ট্রপতি শপথ নেবেন ২৪ এপ্রিল। শপথ অনুষ্ঠানে অংশ নিতে ১ হাজার ২৩৮ জনকে দাওয়াত দেয়া হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

সাধারণ রাষ্ট্রপতির শপথ অনুষ্ঠান বঙ্গভবনে হয়। রুলস অব বিজনেস অনুযায়ী, শপথ অনুষ্ঠান আয়োজনের দায়িত্ব মন্ত্রিপরিষদ বিভাগ এবং রাষ্ট্রপতির কার্যালয়ের আপন বিভাগের। অতিথিদের দাওয়াত দেয়া থেকে শুরু করে প্রটোকল-সংক্রান্ত সার্বিক দায়িত্ব পালনে নেতৃত্বে থাকে মন্ত্রিপরিষদ বিভাগ। বঙ্গভবন কেন্দ্রিক অভ্যন্তরীণ ব্যবস্থাপনা ও আপ্যায়নের নেতৃত্ব দেয় আপন বিভাগ।

জানা গেছে, রাষ্ট্রপতিকে শপথবাক্য পাঠ করাবেন স্পিকার। প্রস্তুতির প্রাথমিক কাজ সম্পন্ন হলে মন্ত্রিপরিষদ বিভাগ রাষ্ট্রপতির কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করে মহড়া অনুষ্ঠানের আয়োজন করে চূড়ান্ত প্রস্তুতি সম্পন্ন করে। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব। শপথ গ্রহণের পরপরই রাষ্ট্রপতির শপথ গ্রহণ এবং কার্যভার গ্রহণ-সংক্রান্ত দুটি প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রসঙ্গত, মো. সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি নির্বাচনের প্রজ্ঞাপন জারি হয় গত ১৩ ফেব্রুয়ারি। রাষ্ট্রপতির শপথ অনুষ্ঠান সম্পন্ন করতে অন্তত পাঁচটি কমিটি গঠন করা হয়। গত ৬ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মাহমুদুল হাসান খানের নেতৃত্বে সমন্বয় কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির মূল কাজ শপথ অনুষ্ঠান উপলক্ষে গঠিত বাকি চারটি উপকমিটির কার্যক্রম সমন্বয় করা এবং মন্ত্রিপরিষদ সচিবকে সার্বিক চিত্র অবহিত করা। অন্য কমিটিগুলো হলো– অতিথি তালিকা প্রণয়ন কমিটি, আমন্ত্রণপত্র প্রাপ্তি যাছাই কমিটি, আসন ব্যবস্থাপনা কমিটি ও অভ্যর্থনা কমিটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App