×

আন্তর্জাতিক

মার্কিন সাংবাদিকের মুক্তি: আবেদন খারিজ রাশিয়ার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২৩, ০১:১৫ এএম

মার্কিন সাংবাদিকের মুক্তি: আবেদন খারিজ রাশিয়ার

ছবি: সংগৃহীত

গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়ায় আটককৃত এক মার্কিন সাংবাদিকের বিচার শুরুর আগ পর্যন্ত তাকে বন্দিদশা থেকে মুক্তির যে আবেদন জানানো হয়েছিল তা খারিজ করে দিয়েছে একটি রুশ আদালত।

৩১ বছর বয়সের মার্কিন সাংবাদিক ইভান গের্শকোভিচকে গত ২৯ মার্চ রাশিয়ার চতুর্থ বৃহত্তম শহর ইয়াকাতেরিবুর্গ থেকে আটক করে দেশটি গোয়েন্দা সংস্থা এফএসবি। গের্শকোভিচ রাশিয়ায় অবস্থান করে ইউক্রেন যুদ্ধ সম্পর্কে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালে প্রতিবেদন পাঠাচ্ছিলেন।

রুশ গোয়েন্দা সংস্থার অভিযোগ, ওই মার্কিন সাংবাদিক রাশিয়ার একটি সামরিক ফ্যাক্টরির গোপন তথ্য সংগ্রহের চেষ্টা করছিলেন। ওই মার্কিন সাংবাদিক মঙ্গলবার তাকে বিচারের শুনানির আগ পর্যন্ত জামিনে মুক্তি দেয়ার আবেদন জানাতে আদালতে হাজির হন। কিন্তু আদালত তার আবেদন নামঞ্জুর করে আগামী ২৯ মে পর্যন্ত তাকে আটক রাখার নির্দেশ দিয়েছেন। কর্তৃপক্ষ চাইলে এই আটকের আদেশের মেয়াদ বাড়াতে পারবে।

ওয়াল স্ট্রিট জার্নালের পক্ষ থেকে নিয়োগ করা আইনজীবীরা চার লাখ ৯০ হাজার পাউন্ড জামিনের বিনিময়ে তাকে মুক্তি দেয়া কিংবা তাকে গৃহবন্দি রাখার আবেদন জানিয়েছিলেন। মার্কিন সাংবাদিকের আইনজীবী তাতিয়ানা নোঝকিনা তার মক্কেলকে নির্দোষ দাবি করেছেন।

মার্কিন সরকার ও ওয়াল স্ট্রিট জার্নাল উভয়ে গের্শকোভিচের বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করেছে। মস্কোর লেফোরতোভো কারাগারে ওই মার্কিন সাংবাদিককে আটক রাখা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App