×

সারাদেশ

পদ্মা সেতুর টোল প্লাজায় মোটরসাইকেলের দীর্ঘ সারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২৩, ১২:২৩ পিএম

পদ্মা সেতুর টোল প্লাজায় মোটরসাইকেলের দীর্ঘ সারি

ছবি: সংগৃহীত

পদ্মা সেতুর টোল প্লাজায় মোটরসাইকেলের দীর্ঘ সারি

ছবি: সংগৃহীত

পদ্মা সেতুর টোল প্লাজায় মোটরসাইকেলের দীর্ঘ সারি

ছবি: সংগৃহীত

পদ্মা সেতুর উপর দিয়ে সরাসরি মোটরসাইকেল চালানোর অনুমতি মেলায় দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম অঞ্চলের যাত্রীদের চলাচল বেড়েছে। বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকালে সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, সকাল ছয়টা থেকে ১০টা পর্যন্ত প্রায় সাড়ে ৩ হাজার মোটরসাইকেল শর্ত মেনেই পদ্মা সেতু পার হয়েছে। পদ্মা সেতু পার হওয়ার জন্য ভোররা থেকেই ঢাকা-মাওয়া বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়ের সার্ভিস লেনে মোটরসাইকেলের দীর্ঘ সিরিয়াল শুরু হয়।

মোটরসাইকেল চালক ইব্রাহিম আলী জানিয়েছেন, তিনি সেহরি খাওয়ার পর রওনা দিয়েছেন। ভোরের দিকে সার্ভিস লেন্ডারে এগিয়ে যাওয়ার পর দীর্ঘ মোটরসাইকেলের জটে পড়েন। কিন্তু ছয়টায় চলাচল শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই জট কমতে থাকে। মাত্র ১০০ টাকা টোল পরিশোধ করে ১০ মিনিটে পদ্মা সেতু পার হয়ে ওপরে চলে গেছেন। পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল অব্যাহত থাকলে মানুষের ভোগান্তি কমবে।

[caption id="attachment_424343" align="alignnone" width="1060"] ছবি: সংগৃহীত[/caption]

সরেজমিনে দেখা গেছে, পদ্মা সেতু উত্তর থানা মোড় থেকে সারিবদ্ধভাবে টোলপ্লাজায় পৌঁছে নির্ধারিত টোল দিয়ে সেতুতে উঠতে পারছে মোটরসাইকেল আরোহীরা। ডেডিকেটেড লেনসহ মাওয়া টোল প্লাজার ২টি বুথ দিয়ে আদায় করা হচ্ছে টোল।

এদিকে, দীর্ঘদিন পর সেতুতে মোটরসাইকেল চলাচল শুরু হওয়ায় উচ্ছ্বাসিত তারা। এসময় একে অন্যকে নিয়ম মানার বিষয়ে উৎসাহ দেয়ার চিত্র দেখা যায়। এছাড়াও পদ্মা বহুমুখী সেতুর কর্মীরা সেতুতে মোটরসাইকেল চলাচলে ছয়টি শর্ত সম্বলিত লিফলেট বিতরণ করছেন বাইকারদের কাছে। আইনশৃঙ্খলা রক্ষায় টোলপ্লাজায় পুলিশ, ম্যাজিস্ট্রেটসহ আইনশৃঙ্খলা বাহিনী কাজ করছে। এখন পর্যন্ত কোনো বিশৃঙ্খলার চিত্র দেখা যায়নি।

সেতু বিভাগের যুগ্ম সচিব মো. ভিখারুদ্দোলা চৌধুরী বলেন, ১টি বুথ দিয়ে টোল আদায়ের পরিকল্পনা থাকলেও চাপ থাকায় আজ ২টি বুথ দিয়ে আদায় করা হচ্ছে টোল। প্রতি মিনিটে টোল দিতে পারছে ২৫-৩০টি মোটরসাইকেলে। প্রথম ঘণ্টায় সকাল ৬টা থেকে ৭টা পর্যন্ত ১ হাজার ৫৩৭টি মোটরসাইকেল সেতু পাড়ি দিয়েছে।

[caption id="attachment_424341" align="alignnone" width="1143"] ছবি: সংগৃহীত[/caption]

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App