×

জাতীয়

তিন বছরে ৬ কোটি ৭০ লাখ শিশু টিকা পায়নি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২৩, ০৮:৩২ পিএম

তিন বছরে ৬ কোটি ৭০ লাখ শিশু টিকা পায়নি

ছবি: সংগৃহীত

টিকাদান কার্যক্রম থেকে ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে ৬ কোটি ৭০ লাখ শিশু বাদ পড়েছে। ১১২ দেশে টিকাদানের আওতায় বাংলাদেশেও তার মাত্রা কমেছে। সে ক্ষেত্রে কিছু ভৌগোলিক ও আর্থসামাজিক বৈষম্য রয়ে গেছে। অনেক শিশু টিকার নির্ধারিত বা সঠিক সময়ে সঠিক ডোজ পায় না। জাতীয় পর্যায়ে টিকার কভারেজের তুলনায় দুর্গম এলাকা ও শহরের বস্তিগুলোতে কভারেজ কম রয়ে গেছে।

বাংলাদেশে ২০২০ সালের মার্চে মহামারির কারণে লকডাউন শুরু হলে প্রাথমিক অবস্থায় স্বাস্থ্য পরিষেবাগুলোর ওপর প্রভাব পড়ে। পরবর্তী মাসগুলোতে টিকা ৫০ শতাংশের নিচে নেমে আসলে ইউনিসেফের সহায়তায় বাংলাদেশ সরকার টিকাদান কমার বিষয়টিকে গুরুত্ব দিয়ে দ্রুত পদক্ষেপ নেয়। অক্টোবর নাগাদ মাসিক টিকাদানের হার কোভিড-১৯ পূর্ববর্তী সময়ের মাত্রা ছাড়িয়ে যায়। দেশে কার্যকরী কভারেজ বেশ ভালো অবস্থায় রয়েছে, যেখানে প্রায় ৮৪ শতাংশ শিশু তাদের ১২ মাস বয়সের মধ্যেই টিকা গ্রহণ করছে।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) ইউনিসেফ দ্য স্টেট অব দ্য ওয়ার্ল্ডস চিলড্রেন ২০২৩ : ফর এভরি চাইল্ড, ভ্যাকসিনেশন শীর্ষক প্রতিবেদনে বাংলাদেশ অধ্যায়ে এই তথ্য প্রকাশ করেছে।

সমীক্ষায় জানা যায়, বাংলাদেশের টিকাদান কর্মসূচির জন্য শৈশবকালীন সব টিকা সংগ্রহ ও সরবরাহ করে ইউনিসেফ। ২০২২ সালে ইউনিসেফ ৮ কোটি মার্কিন ডলার মূল্যের ১৭ কোটি ৩০ লাখ শৈশবকালীন টিকার ডোজ সরবরাহ করেছে বাংলাদেশে। এই টিকাগুলো কিনতে অর্থের জোগান দিয়েছে ভ্যাকসিন অ্যালায়েন্স, গ্যাভি ও বাংলাদেশ সরকার।

বাংলাদেশে ইউনিসেফ প্রতিনিধি শেলডন ইয়েট বলেছেন, টেকসই রাজনৈতিক প্রতিশ্রুতি এবং একটি সুপ্রশিক্ষিত ও অনুপ্রাণিত স্বাস্থ্য কর্মীবাহিনী থাকলে কী করা সম্ভব, বাংলাদেশে শিশু টিকাদান কর্মসূচির সাফল্য তারই প্রমাণ। শৈশবকালীন টিকাদানের ক্ষেত্রে নিজস্ব অর্থায়নের দিকে এগোতে থাকা দেশটিকে ইউনিসেফের দেয়া সহায়তা আগামী বছরগুলোতেও অব্যাহত থাকবে।

সমীক্ষা চালানো ৫৫টি দেশের মধ্যে ৫২টি দেশে কোভিড-১৯ মহামারি চলাকালে শিশুদের জন্য টিকার গুরুত্ব সম্পর্কে জনসাধারণের ধারণা হ্রাস পেয়েছে। ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে যে ৬ কোটি ৭০ লাখ শিশু নিয়মিত টিকাদান থেকে বাদ পড়েছিল, তাদের মধ্যে ৪ কোটি ৮০ লাখ শিশুটি নিয়মিত টিকার একটি ডোজও পায়নি, যা জিরো ডোজ নামে পরিচিত। বাংলাদেশে জিরো ডোজ শিশুর সংখ্যা ৩০ হাজার বা ১ বছরের কম বয়সী শিশুদের এক শতাংশেরও কম। যদিও এটি দেশের টিকাদান কর্মসূচির একটি উল্লেখযোগ্য অর্জনকে তুলে ধরে, তবে বিচ্ছিন্নভাবে টিকা না পাওয়া শিশুদের বিষয়টিও এতে উঠে আসে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App