×

জাতীয়

জাতীয় ঈদগাহে নামাজ পড়বেন ৩৫ হাজার মুসল্লি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২৩, ০৬:১০ পিএম

জাতীয় ঈদগাহে নামাজ পড়বেন ৩৫ হাজার মুসল্লি

ছবি: সংগৃহীত

ঈদুল ফিতরের নামাজের জন্য প্রস্তুত করা হচ্ছে জাতীয় ঈদগাহ ময়দান। প্রতিবারের মতো এবারও ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণের জাতীয় ঈদগাহ ময়দানে। ঈদুল ফিতরের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। এখানে প্রায় ৩৫ হাজার মুসল্লি ঈদের নামাজ একসঙ্গে আদায় করবেন।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) জাতীয় ঈদগাহ মাঠ পরিদর্শনে এসে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, আমাদের সার্বিক প্রস্তুতি শেষ পর্যায়ে। প্রায় ৩৫ হাজার মুসল্লির একসঙ্গে ঈদের নামাজ আদায়ের জন্য জাতীয় ঈদগাহ প্রস্তুত।

তিনি বলেন, নান্দনিক আয়োজন করা হয়েছে। খুব সুন্দর পরিবেশ তৈরি করা হয়েছে। জাতীয় ঈদগাহে ৩ লাখ ২২ হাজার ৮০০ বর্গফুট এলাকায় প্রায় ৩৫ হাজার মুসল্লির নামাজের ব্যবস্থা করা হয়েছে। আমরা সব স্থান পরিদর্শন করেছি যাতে করে কাজগুলো সুষ্ঠুভাবে হয়।

তাপস আরও বলেন, আমরা আশা করছি, এখানে অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত থাকবেন। রাষ্ট্রপতি এবার আমাদের সঙ্গে ঈদের জামাতে অংশ নেবেন। সঙ্গে মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য, সচিব ও কূটনীতিকরা ঈদের জামাতে অংশ নেবেন। সাধারণ মুসল্লিদের জন্য সুষ্ঠু আয়োজন করা হয়েছে।

ঢাকাবাসীকে জাতীয় ঈদগাহে আমন্ত্রণ জানিয়ে মেয়র বলেন, আপনারা ঈদের এই জামাতে আসবেন। আমরা সবাই মিলে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেব। একইসঙ্গে সতর্কতার জন্য ঢাকাবাসীকে বলতে চাই, আপনারা কেউ দয়া করে দিয়াশলাই বা লাইটার সঙ্গে করে আনবেন না।

তিনি বলেন, আমরা লক্ষ্য করছি, বিভিন্ন জায়গায় আগুন লাগার ঘটনা ঘটছে এবং তীব্র তাপদাহ রয়েছে। সুতরাং সবাইকে এ বিষয়ে সচেতন থাকার আহ্বান জানাচ্ছি। আগুন জ্বলতে পারে এমন কোনো বস্তু সঙ্গে আনবেন না। নিরাপত্তা ও আইনশৃঙ্খলার বাহিনীও এ বিষয়ে অত্যন্ত সজাগ থাকবে। সবাইকে নামাজে আসার জন্য আমি অনুরোধ করছি।

জানা গেছে, জাতীয় ঈদগাহ ময়দানের ক্ষেত্রফল ঈদগাহের প্যান্ডেলের ক্ষেত্রফল ৩০ বর্গমিটার (প্রায়)। জাতীয় ঈদগাহে প্রায় ২৫০ জন অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি, গুরুত্বপূর্ণ নারী অংশ নেবেন। এ ছাড়া সাধারণ পুরুষ প্রায় ৩১ হাজার এবং নারী ৩ হাজার ৫০০ জন মিলিয়ে প্রায় ৩৫ হাজার মানুষ নামাজে অংশ নেবেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ঈদগাহ মাঠে ১০টি এয়ার কুলারের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া পর্যাপ্ত ফ্যান ও লাইটের ব্যবস্থা আছে। সেখানে সিলিং ফ্যান ৫৫০টি, স্ট্যান্ড ফ্যান ১৫০টি, মেটাল লাইট ৪০টি ও টিউব লাইট ৭০০টি রাখা হয়েছে। পাশাপাশি খাবার পানির ব্যবস্থা, ভিআইপি কাতারে জায়নামাজের ব্যবস্থা, ভ্রাম্যমাণ টয়লেটের ব্যবস্থা, প্রাথমিক চিকিৎসাসেবার ব্যবস্থা এবং বৃষ্টির পানি নিরোধক সামিয়ানার ব্যবস্থা করা হয়েছে জাতীয় ঈদগাহ মাঠে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App