×

সারাদেশ

চট্টগ্রামে কখন, কোথায় ঈদ জামাত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২৩, ০৯:৩৫ পিএম

চট্টগ্রামে কখন, কোথায় ঈদ জামাত

চট্টগ্রামের প্রধান ঈদ জামাতের মাঠ পরিদর্শনে সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম নগরের জমিয়তুল ফালাহ মসজিদে সকাল আটটায় ঈদুল ফিতরের প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হবে। একই স্থানে সকাল নয়টায় ঈদের দ্বিতীয় জামাত হবে। এছাড়া, চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে সকাল নয়টায় এমএ আজিজ স্টেডিয়ামে ঈদের জামাত সম্পন্ন হবে। নগরের ঈদ জামাতকে ঘিরে চারস্তরের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

এদিকে, ঈদ জামাত আয়োজনের প্রস্তুতি পর্যবেক্ষণে আজ বৃহস্পতিবার (২০ এপ্রিল) জমিয়তুল ফালাহ মসজিদের মাঠ পরিদর্শন করেন চট্টগ্রামের সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

এ সময় সিটি মেয়র বলেন, কেন্দ্রীয় ঈদ জামাতের জন্য জমিয়তুল ফালাহ ঈদগাহ ময়দান সম্পূর্ণ প্রস্তুত। এর পাশাপাশি ওয়ার্ড কাউন্সিলরদের তত্ত্বাবধানে ওয়ার্ডগুলোতে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। স্বাভাবিক বৃষ্টিতে ঈদ জামাত আয়োজনে যাতে কোনো বিঘ্ন না ঘটে সেজন্য মসজিদের আশপাশের নালাগুলো পরিষ্কার করা হয়েছে। তবে অস্বাভাবিক বৃষ্টিতে পানি উঠলে মসজিদের ভেতরে জামাত সম্পন্ন হবে।

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) সূত্রে জানা গেছে, নগরের ৪১টি ওয়ার্ডে ঈদ জামাতের ব্যবস্থা করা হয়েছে। ওয়ার্ড কাউন্সিলররা প্রত্যেকটি ওয়ার্ডের প্রধান ঈদ জামাতে উপস্থিত থাকবেন। বাকলিয়া সিটি করপোরেশন স্টেডিয়াম, লালদীঘি শাহী জামে মসজিদ ও জালালাবাদ আরেফিন নগর সিটি করপোরেশন কেন্দ্রীয় কবরস্থান জামে মসজিদে সকাল আটটায় ঈদ জামাত সম্পন্ন হবে।

এছাড়া, নগরীর বিভিন্ন ওয়ার্ড, পাড়া ও মহল্লার জামে মসজিদ ও সিটি করপোরেশনের তত্ত্বাবধানে প্রায় ১৬৪টি জামে মসজিদ ও ঈদগাহ ময়দানে ঈদ জামাত হবে। এর পাশাপাশি কেন্দ্রীয় ঈদ জামাত কমিটির উদ্যোগে প্রায় শতাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

চট্টগ্রামের প্রধান ঈদ জামাতের মাঠ পরিদর্শনের সময় মেয়রের সঙ্গে কাউন্সিলর আবদুস সালাম মাসুম, হাসান মুরাদ বিপ্লব, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম, মেয়রের একান্ত সচিব ও প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম, উপ-সচিব আশেক রসুল চৌধুরী (টিপু) ও নির্বাহী প্রকৌশলী মির্জা ফজলুল কাদের প্রমুখ উপস্থিত ছিলেন।

সিএমপির চার স্তরের নিরাপত্তা সিএমপি সূত্র জানিয়েছে, ঈদ জামাতের নিরাপত্তা নির্বিঘ্ন করতে পোশাকধারী পুলিশের পাশাপাশি গোয়েন্দা টিম, সাদা পোশাকে পুলিশসহ সোয়াট টিম মোতায়েন করা হবে। গুরুত্বপূর্ণ মসজিদ ও ঈদগাহগুলো সিসিটিভি ক্যামেরা দ্বারা সার্বক্ষণিক ও নিবিড় মনিটরিংয়ের আওতায় থাকবে।

ঈদ জামাত উপলক্ষে সিএমপির প্রধান নিয়ন্ত্রণ কক্ষ ছাড়াও জমিয়াতুল ফালাহ জামে মসজিদ সংলগ্ন পুলিশ টহল পার্টি নিরাপত্তার বিষয়টি সার্বিকভাবে দেখভাল করবে। আর নগরের গুরুত্বপূর্ণ মসজিদ ও ঈদগাহগুলোতে আর্চওয়ে গেইট ও হ্যান্ড মেটাল ডিটেক্টরের সাহায্যে তল্লাশির মাধ্যমে মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিত করা হবে।

সিএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (জনসংযোগ) স্পিনা রানী প্রামাণিক বলেন, ঈদ জামাতের নিরাপত্তা নিশ্চিত করতে জায়নামাজ ও ছাতা ছাড়া অন্য কিছু বহন না করতে মুসল্লিদের অনুরোধ করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App