×

সারাদেশ

হাওরে হবে উড়াল সড়ক: পরিকল্পনামন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৩, ০৩:৫৭ পিএম

হাওরে হবে উড়াল সড়ক: পরিকল্পনামন্ত্রী

ছবি: শান্তিগঞ্জ (সুনামগঞ্জ) প্রতিনিধি

পরিকল্পনামন্ত্রী আলহাজ্ব এম এ মান্নান এমপি বলেছেন, বন্যা আসবে, বৃষ্টি হবে, ঢল হবে এগুলো অবধারিত। আমাদের জীবনটাকে এগুলোর সাথে মিলাতে হবে৷ আমরা প্রকৃতির সাথে লড়াই করতে পারব না৷ তবে আমরা এটাকে বৈজ্ঞানিকভাবে কিভাবে দ্রুত সময়ে ধান কাটা কাটা যায়, কিভাবে উন্নত ধানের জাত উদ্ভাবন করা যায় সেটা চেষ্টা কর‍তে পারি৷ জননেত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন জলাভূমি, হাওর হাওরেই থাকবে, এগুলোকে আমরা ডিস্টার্ব করব না৷ আমরা হাওরে আর সড়ক করব না। এখন আমরা বড় উড়াল সড়কের কাজ শুরু করেছি।

বুধবার (১৯ এপ্রিল) সকাল সাড়ে ১১ টায় সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলায় বোরো ধান কর্তন উৎসবের শুভ উদ্বোধন পরবর্তী কৃষকদের সাথে মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমরা কৃষকদেরকে কম সুদে ঋণ দেই৷ বীজ সার, কৃষি যন্ত্রপাতি দেই৷ কৃষি আমাদের প্রাণ। জনগণ দেশের মালিক। জনগণের কাছে আমরা দায়বদ্ধ। আমরা যা করি প্রত্যেকটার হিসেব দিতে হবে। আমরা কৃষকের সন্তান, গ্রামের সন্তান এটাই আমাদের বড় পরিচয়৷ আমরা আমাদের মূলের সঙ্গে শিখরের সঙ্গে বিচ্ছিন্ন হবনা। আমরা আমাদর পরিচয় দুনিয়ার বুকে তুলে ধরব। আমরা গর্বিত বাঙালি। আমরা আর পিছিয়ে থাকতে চাই না৷ মাথা উচু করে বাঁচতে চাই।

মন্ত্রী আরো বলেন, জননেত্রী শেখ হাসিনা আপনাদের পাশে আছেন৷ অতীতের মত আগামীতেও থাকবেন। গত ১৪ বছরে দেশের যে পরিবর্তন হয়েছে তার সাক্ষি আপনারা। ঘরে ঘরে বিদ্যুৎ, টিউবওয়েল, ল্যাট্রিন, কমিউনিটি ক্লিনিক, রাস্তাঘাট সেতু কালভার্ট, সব করেছেন শেখ হাসিনা৷ হাওরের জন্য তার আলাদা মায়া৷ তিনি হাওরের পরম বন্ধু৷ হাওরের উন্নয়নে যা চাই তাই দেন প্রধানমন্ত্রী। সুতরাং আমাদের আগামীতেও আমাদের পরম বন্ধু জননেত্রী শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে।

সুনামগঞ্জ জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজিত ধান কর্তন উৎসবে জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরীর সভাপতিত্বে ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক জাকির হোসেন ও শান্তিগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সকিনা আক্তারের যৌথ সঞ্চালনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কৃষিমন্ত্রী ড.আব্দুর রাজ্জাক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম। সংসদ সদস্য পীর ফজলুর রহমান মিসবাহ।

অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন পানিসম্পদ সচিব নাজমুল আহসান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের চেয়ারম্যান আব্দুল্লাহ সাজ্জাদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নোমান বখত পলিন, পুলিশ সুপার এহসান শাহ, সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালল বিমল চন্দ্র সোম প্রমুখ।

এ সময় শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার উজ জামান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিতাংশু শেখর ধর সিতু, সাধারণ সম্পাদক হাসনাত হোসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন, জয়কলস ইউপি চেয়ারম্যান আব্দুল বাছিত সুজন সহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা, রাজনৈতিক নেতারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App