×

জাতীয়

তিন বিভাগে বাড়বে তাপমাত্র, বৃষ্টির সম্ভাবনা সিলেটে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৩, ০১:১৭ পিএম

তিন বিভাগে বাড়বে তাপমাত্র, বৃষ্টির সম্ভাবনা সিলেটে

ছবি: সংগৃহীত

রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের কয়েকটি জেলায় আজকের তাপমাত্রা ৪২ থেকে ৪৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে বলে আভাস দিয়েছেন কানাডাভিত্তিক আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ।

জাপানের কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বাংলাদেশ সময় বুধবার সকাল সাড়ে ১০টার দিকে নিজের ফেসবুকে অ্যাকাউন্টে দেয়া পোস্টে তিনি এমন আভাস দেন।

বুধবার (১৯ এপ্রিল) রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগে তাপ প্রবাহ অব্যহত থাকার প্রবল সম্ভবনা রয়েছে। জাপানের কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত মেঘের চিত্র ও মেঘের তাপমাত্রা বিশেষণ করা আশংকা করা যাচ্ছে যে আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করার সম্ভাবনা রয়েছে রংপুর ও রাজশাহী বিভাগের জেলাগুলোতে। তবে আজও চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ জেলায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হতে পারে দুপুর ২ টা থেকে ৩ টার মধ্যে।

গত ২ দিনের মতো আজও সন্ধ্যার পর থেকে মধ্য রাত্রী এর মধ্যে নেত্রকোনা, সুনামগঞ্জ, সিলেট, হবিগঞ্জ ও মৌলবিবাজার জেলায় কালবৈশাখী ঝড়, হালকা বৃষ্টিপাত ও তীব্র বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। আজ দেশের বিভিন্ন জেলাগুলোতে নিম্নে-উল্লেখিত সর্বোচ্চ তাপমাত্রা উঠার প্রবল সম্ভাবনা রয়েছে:

১) চুয়াডাঙ্গা, রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, ৪২ থেকে ৪৩ ডিগ্রী সেলসিয়াস ২) কুষ্টিয়া, মেহেরপুর, যশোর, ঝিনাইদহ, মাগুরা, নড়াইল, বগুড়া, নাটোর, নওগা, পাবনা, সিরাজগন্জ জেলা ৪০ থেকে ৪১ ডিগ্রী সেলসিয়াস ৩) খুলনা, সাতক্ষীরা, পিরোজপুর, বরগুনা, ফরিদপুর, মাদারিপুর, শরিয়তপুর, গোপালগঞ্জ ৩৮ থেকে ৪০ ডিগ্রী সেলসিয়াস ৪) ঢাকা ও বরিশাল বিভাগের জেলাগুলোর তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রী সেলসিয়াস ৫) চট্টগ্রাম জেলা ও পার্বত্য চট্টগ্রামের সকল জেলায় ৩৪ থেকে ৩৬ ডিগ্রী সেলসিয়াস ৫) ময়মনসিংহ বিভাগের জেলাগুলোতে ৩৫ থেকে ৩৭ ডিগ্রী সেলসিয়াস, ৬) সিলেট বিভাগের জেলাগুলোতে ৩৩ থেকে ৩৫ ডিগ্রী সেলসিয়াস, ৭) রংপুর বিভাগের জেলাগুলো ৩৫ থেকে ৪০ ডিগ্রী সেলসিয়াস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App