×

জাতীয়

জাতীয় প্রেস ক্লাবে মেহেদী উৎসবে ঈদের আমেজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৩, ০৩:৪৬ পিএম

জাতীয় প্রেস ক্লাবে মেহেদী উৎসবে ঈদের আমেজ

ছবি: ভোরের কাগজ

জাতীয় প্রেস ক্লাবে মেহেদী উৎসবে ঈদের আমেজ

ছবি: ভোরের কাগজ

জাতীয় প্রেস ক্লাবে মেহেদী উৎসবের মধ্য দিয়ে আসন্ন ঈদের আমেজ শুরু করলো ঢাকাবাসী। বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে এই মেহেদি উৎসব অনুষ্ঠিত হয়। উৎসেব শিশু-কিশোরী-তরুণীরা মেহেদীর রঙ্গে হাতের তালুতে একেঁছেন চমৎকার নকশা।

বুধবার (১৯ এপ্রিল) যৌথ উদ্যোগে মেহেদি উৎসবের আয়োজন করে জাতীয় প্রেস ক্লাব ও ঢাকাবাসী সংগঠন। এই কাজে সহযোগিতা করেছেন পলিন কসমেটিক লিমিটেড। এই উদ্যোগ ঢাকার বিলুপ্ত হতে থাকা ঐতিহ্যকে হারাতে দেবে না বলে মনে করেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। তার কথা, পুরনো ঢাকা আলাদা ঐতিহ্য আছে, এটার নিজস্বতা আছে। নাগরিক সংস্কৃতির মধ্যে পুরান ঢাকার সংস্কৃতি আলাদা একটি জায়গা তৈরি করে। তবে সেখানে ছেদ ফেলেছে আধুনিকতা ও নিজস্ব সংস্কৃতিবিমুখতা। সমৃদ্ধ সংস্কৃতির চাদরে আগলে থাকা এই পুরান ঢাকা হারাতে বসেছে নিজস্বতা। তাই গোড়াতেই লাগাম টেনে ধরতে হবে। তাই এ সময় ঐতিহ্যবাহী এই মেহেদি উৎসব অনুষ্ঠানের আয়োজন করায় ঢাকাবাসীকে ধন্যবাদ জানান। ঢাকার ঐতিহ্যকে আরো বড় পরিসরে লালনে দিনব্যাপী ‘ঢাকা উৎসব’ আয়োজনের অভিপ্রায় ব্যক্ত করেন তিনি।

[caption id="attachment_424098" align="alignnone" width="1600"] ছবি: ভোরের কাগজ[/caption] জাতীয় প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি হাসান হাফিজের সভাপতিত্ব অনুষ্ঠান পরিচালনা করেন ঢাকাবাসীর সভাপতি ও ঢাকা ঈদ উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক মো. শুকুর সালেক। ঈদকে সামনে রেখে মেহেদী উৎসবের আয়োজনে মুগ্ধতার কথা জানান জাতীয় প্রেসক্লাবের কোষাধাক্ষ শাহেদ চৌধুরী ও সদস্য কাজী রওনাক হোসেন, ঢাকাবাসীর উপদেষ্টা আজফারুজ্জামন সোহরাব ও মহাসচিব শেখ খোদা বক্স, পলিন কসমিেটকস লি. এর ব্যবস্থাপনা পরিচালক মো. বজলুর রহমান প্রমুখ।

উৎসবে উপস্থিত অথিতিরা তাদের শৈশবের কথা স্মরণ করেন। তাদের স্মৃতিকথা, প্রায় প্রতি বাড়িতেই তখন মেহেদি গাছ ছিল। ঈদের আগের দিন সবাই হাতে মেহেদি লাগাতো। তবে তা আগের চেয়ে কমে গেছে। এই উৎসবগুলোও দিন দিন হারিয়ে যাচ্ছে। পুরান ঢাকার আরো অনেক ঐতিহ্য হারিয়ে যাচ্ছে। তাই হারিয়ে যাওয়া ঐতিহ্য লালনে সবার মধ্যে অকাঙক্ষা প্রকাশ পায়।

উৎসবে সংগঠনের সদস্যদের মধ্যে হাতের তালুতে মেহেদীর তুলিতে সুন্দর নকশা আঁকার প্রতিযোগিতা চলে। চমৎকার নকশকারদের মধ্যে চ্যাম্পিয়ন হয়েছেন মালবিকা ও লাবিবা। পুরো উৎসবে আরো প্রাণবন্ত করে তোলে গজল ঢং এ গাওয়া পুরান ঢাকার ঐতিহ্যবাহী সংগীত ‘কাসিদা’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App