×

জাতীয়

রানা প্লাজার রানার জামিন বাতিলে ৮ মে মানববন্ধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২৩, ০৮:০২ পিএম

রানা প্লাজার রানার জামিন বাতিলে ৮ মে মানববন্ধন

ছবি: ভোরের কাগজ

রানা প্লাজার মালিক সোহেল রানার দৃষ্টান্তমূলক শাস্তি ও জামিন বাতিলের দাবিতে আগামী ৮ মে মানববন্ধনের ডাক দিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। ‘রানা প্লাজা শ্রমিক হত্যার ১০ বছর’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন সংগঠনের সভাপতি আমিরুল হক আমিন।

মঙ্গলবার (১৮ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবে এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্যে আমিরুল হক আমিন বলেন, রানা প্লাজায় ১১শ ৩৮ জন শ্রমিক নিহত ও ২ হাজার ৫শ জন আহত হয়। এই দুর্ঘটনার আগে ভবনে ফাটলের বিষয়টি শ্রমিকরা বারবার মালিককে বলেছিল। ঘটনার দিন শ্রমিকদের জোর করে এই বুকিপূর্ণ ভবনে নিয়ে যাওয়া হয়। তাই এই ঘটনাকে দুর্ঘটনা বা ট্রাজেডি বলার কোন সুযোগ নাই। এটা শ্রমিক হত্যা। তাই রানার জামিন বাতিল ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ৮ মে হাই কোর্টের সামনে মানববন্ধনের করা হবে।

২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজার রানা প্লাজার ধ্বসের ঘটনা ঘটে। পরবর্তী ১০ বছরে বাংলাদেশের গার্মেন্টস শিল্পের বেশ কিছু অগ্রগতি হয়েছে জানিয়ে তিনি বলেন, গার্মেন্টস মালিক, সরকার এবং বায়াররা শ্রমিকদের নিরাপত্তা এবং নিরাপদ কর্মস্থল সম্পর্কে সচেতন হয়েছে। অনেক কারখানায় সেফটি কমিটি গঠিত হয়। কারখানা পর্যায়ে ট্রেড ইউনিয়নের সংখ্যা বৃদ্ধি পায়। নিরাপদ কর্মস্থল সাসটেইনেবল করা, শ্রমিকদের ট্রেড ইউনিয়ন গঠনে সকল বাধা দূর করা, দরকষাকষি করা এবং ধর্মঘট করার সকল লিখিত এবং অলিখিত বাধা দূর করার দাবি জানান তিনি।

রানা প্লাজা দুর্ঘটনায় গুরুতর আহত মাহামুদুল হাসান হৃদয় বলেন, রানা প্লাজার ভিকটিমরা ভালো নেই। বাবা- মা হারানো সন্তানদের লেখাপড়া এখনো অনিশ্চিত। আহতদের অনেকেরই চিকিৎসা ও পূর্নবাসন প্রয়োজন। এসময় সংবাদ সম্মেলনে উপস্তিত ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় নেতা মো. কবির হোসেন, সুইটি সুলতানা, রানা প্লাজা দুর্ঘটনায় বাবা মা হারা বিজয়, পারভেজ, নিহানসহ প্রমুখ।

উল্লেখ্য, রানা প্লাজার মালিক সোহেল রানাকে হাইকেকার্ট থেকে দেয়। অপিল বিভাগের চেম্বার আদালত আগামী ২৬ এপ্রিল পর্যন্ত জামিন স্থগিত করেছে। এই বিষয়ে আগামী ৮ মে শুনানি হওয়ার কথা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App