×

আন্তর্জাতিক

জঙ্গি বিমান হামলায় কাঁপছে খার্তুম, নিহত বেড়ে ১৫০

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২৩, ১২:৩৭ এএম

জঙ্গি বিমান হামলায় কাঁপছে খার্তুম, নিহত বেড়ে ১৫০

রাজধানী খার্তুম সোমবারও বোমাবর্ষণ, বিস্ফোরণ ও যুদ্ধবিমানের হামলায় কেঁপে ওঠে। ছবি: এএফপি

সুদানে সামরিক বাহিনী ও আধা সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) মধ্যে তৃতীয় দিনের মতো সংঘর্ষ হয়েছে।

সোমবার (১৭ এপ্রিল) সংঘটিত এ সংঘর্ষে সামরিক ও বেসামরিক মিলিয়ে প্রায় দেড় শ বেসামরিক লোক নিহত ও প্রায় এক হাজার ব্যক্তি আহত হয়েছেন। এদিকে, সুদানের চিকিৎসকদের কেন্দ্রীয় কমিটি বলেছে, এই সংঘাতে কমপক্ষে ৯৭ জন বেসামরিক নাগরিক ও ৪৫ জন সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন মোট ৯৪২ জন। তবে বড় ধরনের গৃহযুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কায় সরকারের পক্ষ থেকে হতাহতের পরিসংখ্যান দেয়া হয়নি। খবর রয়টার্সের।

রাজধানী খার্তুম আজও বোমাবর্ষণ, বিস্ফোরণ ও যুদ্ধবিমানের হামলায় কেঁপে ওঠে। সামরিক বাহিনীর সদর দপ্তরের কাছেও হামলার খবর পাওয়া গেছে। নীল নদের ঠিক অপর পারে বাহরিতে আরেকটি ঘাঁটির কাছেও সংঘর্ষের কথা জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। রাজধানীর আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ধোঁয়া উড়তে দেখা গেছে।

সোমবারের লড়াইয়ে দুই পক্ষই সাফল্য অর্জনের পাল্টাপাল্টি দাবি করেছে। বিমানবন্দর ও সামরিক বাহিনীর একাধিক ঘাঁটি দখলের দাবি করেছে আরএসএফ। অন্যদিকে ‘সীমিত আকারের সংঘর্ষ’ চললেও সদর দপ্তর নিয়ন্ত্রণে নেওয়ার কথা জানিয়েছে সামরিক বাহিনী।

রাষ্ট্রীয় টেলিভিশনের নিয়ন্ত্রণ নিয়েছে সেনাবাহিনী। গোলাগুলির কারণে অবশ্য কিছুক্ষণ সম্প্রচার ব্যাহত হয়। এরপর সেনাবাহিনী আরএসএফের যান ধ্বংস করছে, এমন ভিডিও সম্প্রচার শুরু করে টেলিভিশনটি। আগের দিন টেলিভিশন ভবন নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছিল আরএসএফ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App