×

আন্তর্জাতিক

মস্কোতে পুতিন-চীনা প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৩, ০৪:৩০ পিএম

মস্কোতে পুতিন-চীনা প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক

ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মস্কোতে বৈঠক করেছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু। রবিবার (১৬ এপ্রিল) মস্কোতে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু।

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকেই দেশ দুইটির মধ্যে সম্পর্ক জোরালো হচ্ছে। এর প্রধান কারণ মস্কো ও বেইজিং যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের প্রভাব কমাতে চায়। খবর রয়টার্সের।

পুতিন রাশিয়া ও চীনের মধ্যে বর্তমান সম্পর্কের প্রশংসা করে বলেন, আমরা সামরিক বিভাগের মাধ্যমে সক্রিয়ভাবে কাজ করার পাশাপাশি নিয়মিত প্রয়োজনীয় তথ্য বিনিময়, সামরিক-প্রযুক্তিগত সহযোগিতা, আকাশ ও সমুদ্রপথে যৌথ মহড়া পরিচালনা করছি।

চীনের প্রতিরক্ষামন্ত্রী লি বলেন, আমাদের শক্তিশালী সম্পর্ক রয়েছে। যা শীতল যুদ্ধের সময়ের সামরিক-রাজনৈতিক জোটকে ছাড়িয়ে গেছে এবং খুব স্থিতিশীল। তাছাড়া রাশিয়া ও চীনের সম্পর্ক নতুন যুগে প্রবেশ করেছে।

ইউক্রেনে রাশিয়ার সামরিক পদক্ষেপের সমালোচনা করতে শুরু থেকেই অস্বীকার করেছে চীন এবং মস্কোকে উস্কে দেয়ার জন্য যুক্তরাষ্ট্র ও ন্যাটোকে দায়ী করেছে। তবে চীনের পররাষ্ট্রমন্ত্রী গত সপ্তাহে বলেছেন, রাশিয়াকে অস্ত্র দিয়ে সাহায্য করবে না তার দেশ।

যুদ্ধ শুরুর পর রাশিয়া ও চীনের মধ্যে শুধু কূটনৈতিক সম্পর্ক নয়, বেড়েছে বাণিজ্যিক সম্পর্কও। বিশেষ করে জ্বালানি আমদানির ক্ষেত্রে। রাশিয়া থেকে মূল্যছাড়ে তেল কিনছে চীন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App