×

সারাদেশ

সোনার বাংলা ট্রেনের ৭ বগি লাইনচ্যুত, আহত অর্ধশতাধিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৩, ০৮:০৩ পিএম

https://www.youtube.com/watch?v=_u07_dD-pdQ

ঢাকা-চট্টগ্রাম রুটে ট্রেন চলাচল বন্ধ

কুমিল্লার লাঙ্গলকোট উপজেলায় যাত্রীবাহী ও মালবাহী ট্রেনের সংঘর্ষের ঘটনায় সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের সাতটি বগি লাইনচ্যুত হয়েছে। এ ঘটনায় অর্ধশতাধিক আহত হয়েছেন। লাকসাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জসিম উদ্দিন চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। এ ঘটনার পর চট্টগ্রামের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

রবিবার (১৬ এপ্রিল) সন্ধ্যা সাতটা ২০ মিনিটে উপজেলার হাসানপুর রেলওয়ে স্টেশনে এ দুর্ঘটনা ঘটে। এ দুর্ঘটনার ফলে ঢাকা-চট্টগ্রাম রুটে রেল যোগাযোগ বন্ধ হয়ে পড়েছে।

দুর্ঘটনায় অন্তত ৫০ জন আহত হয়েছেন। তাঁদের মধ্যে ছয়জনের অবস্থা গুরুতর বলে জানা গেছে। আহত ব্যক্তিদের উদ্ধার করে নাঙ্গলকোট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ স্থানীয় বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

লাকসাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জসিম উদ্দিন চৌধুরী বলেন, নাঙ্গলকোটের হাসানপুরে মালবাহী একটি ট্রেন দাঁড়িয়ে ছিলো। এ সময় চট্টগ্রাম থেকে ঢাকামুখী যাত্রীবাহী সোনার বাংলা ট্রেন মালবাহী ট্রেনটিকে পেছন থেকে ধাক্কা দেয়। এতে যাত্রীবাহী ট্রেনটির সাতটি বগি লাইনচ্যুত হয়। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন। তবে এখন পর্যন্ত মৃত্যুর খবর পাওয়া যায়নি। এ দুর্ঘটনার পর থেকে ওই রুটে ট্রেন চলাচল সাময়িকভাবে বন্ধ রয়েছে।

[caption id="attachment_423393" align="aligncenter" width="700"] ছবি: সংগৃহীত[/caption]

অপরদিকে, পূর্ব রেলের ডিভিশনাল ট্রাফিক অফিসার তারেক মোহাম্মদ ইমরান বলেন, কুমিল্লার হাসানপুর স্টেশনে দুর্ঘটনায় সোনার বাংলা এক্সপ্রেসের পাঁচটি বগি লাইনচ্যুত হয়েছে। স্টেশনে দাড়িয়ে থাকা একটি মালবাহী গাড়ির পিছন থেকে সোনার বাংলা এক্সপ্রেস ধাক্কা দিলে ট্রেনটি লাইনচ্যুৎ হলে এক নম্বর বগি থেকে তিন নম্বর বগি কিছুটা দুমড়ে মুচড়ে যায়। এতে অনেকে আহত হয়েছেন বলে খবর পেলেও কারো নিহত হওয়ার খবর পাননি বলে জানান তিনি।

তবে সিগনালের ভুলে নাকি অন্য কোনো কারণে দুর্ঘটনা ঘটেছে সেটা তাৎক্ষণিকভাবে কিছু জানাতে পারেননি তিনি। এদিকে, দুর্ঘটনা বিবরণ দিয়ে প্রত্যক্ষদর্শীরা বলেছে, হাসানপুর স্টেশনে একটি মালবাহী ট্রেন দাঁড়িয়েছিল। চট্টগ্রাম থেকে আসা সোনার বাংলা এক্সপ্রেস একই লাইনে এসে পেছন থেকে মালবাহী ট্রেনকে ধাক্কা দিয়ে উল্টে পড়ে।

নাঙ্গলকোট রেল স্টেশনের স্টেশন মাস্টার বলেন, দুর্ঘটনার ফলে সোনার বাংলা ও মালবাহী ট্রেনের সাতটি বগি লাইনচ্যুত হয়েছে। দুর্ঘটনায় অর্ধশতের মতো যাত্রী আহত হয়েছেন জানিয়ে তিনি বলেন, আহতদের স্থানীয় বেসরকারি ক্লিনিক, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়েছে। উদ্ধারকাজ এখনো চলছে।

রেলওয়ের পূর্বাঞ্চলের জিএম জাহাঙ্গীর হোসেন বলেন, দুর্ঘটনায় সোনার বাংলার এসি চেয়ার তিনটা, শোভন চেয়ার চারটা ও ইঞ্জিন লাইনচ্যুত। এখনো পর্যন্ত নিহতের খবর পাওয়া যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App