×

জাতীয়

রাজনীতিবিদদের বঙ্গবন্ধুর ৩ বই পড়ার পরামর্শ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৩, ০৬:২১ পিএম

রাজনীতিবিদদের বঙ্গবন্ধুর ৩ বই পড়ার পরামর্শ

রবিবার জাতীয় প্রেস ক্লাবে বক্তব্য রাখেন ভোরের কাগজ সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত। ছবি: ভোরের কাগজ

রাজনীতিবিদদের বঙ্গবন্ধুর ৩ বই পড়ার পরামর্শ
রাজনীতিবিদদের বঙ্গবন্ধুর ৩ বই পড়ার পরামর্শ
রাজনীতিবিদদের বঙ্গবন্ধুর ৩ বই পড়ার পরামর্শ

বঙ্গবন্ধুর তিনটি বই থেকে রাজনীতিবিদদের অনেক কিছু শেখার আছে। তাই প্রত্যেক রাজনীতিবিদ ও তরুণ প্রজন্মকে এই তিনটি বই পড়ার পরামর্শ দিয়েছেন গুণী ব্যক্তিরা। তিনটি আত্মকথন গ্রন্থের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সার্ক সাহিত্য পুরস্কার প্রদানসংক্রান্ত সভায় এই পরামর্শ দেন তারা।

রবিবার (১৬ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে ওই সভার আয়োজন করে ‘ফেডারেশন অব সার্ক রাইটার্স অ্যান্ড লিটারেচার বাংলাদেশ চ্যাপটার’।

সভায় লেখক, গবেষক, প্রকাশক ও মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রতিষ্ঠাতা ট্রাস্টি মফিদুল হক বলেন, ‘বঙ্গবন্ধুকে নতুন নতুন মাত্রায় আমরা খুঁজে পাচ্ছি। কিন্তু সাহিত্যিক হিসেবে বঙ্গবন্ধুর মূল্যায়ন অসমাপ্ত রয়ে গেছে। আমাদের প্রত্যেকের দায়িত্ব আন্তর্জাতিক পরিমণ্ডলে বঙ্গবন্ধুকে সাহিত্যিক পরিচিতিটা তুলে ধরা।’

নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার বলেন, ‘বঙ্গবন্ধুর তিনটি বই থেকে প্রত্যেক রাজনীতিবিদের অনেক কিছু শেখার আছে। প্রত্যেক রাজনীতিবিদ ও তরুণদের বইটি পড়তে হবে।’

ভোরের কাগজ সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত বলেন, ‘বঙ্গবন্ধুকে আমরা সাহিত্যিক হিসেবে ভাবতে পারি নাই। কিন্তু অন্যরা ঠিকই ভেবেছে এবং পুরস্কৃতও করেছে। এটা আমাদের জন্য সত্যি দুর্ভাগ্যজনক। বঙ্গবন্ধুকে এখনও বিভিন্ন দিক থেকে আবিষ্কার করা বাকি রয়ে গেছে।’ সভায় আরও বক্তব্য রাখেন কথাসাহিত্যিক মোহিত কামাল।

গত ২৬, ২৭ ও ২৮ মার্চ ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত ফাউন্ডেশন অব সার্ক রাইটার্স অ্যান্ড লিটারেচার সম্মেলনে তিন খণ্ড (‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ এবং ‘আমার দেখা নয়াচীন’) আত্মস্মৃতির জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিশেষ সার্ক সাহিত্য পুরস্কারে ভূষিত করা হয়।

এই প্রথম কোনো প্রয়াত লেখককে সংগঠনের পক্ষ থেকে এমন পুরস্কারে সম্মানিত করা হয়েছে। সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের পক্ষে রামেন্দু মজুমদার ও মফিদুল হক এই পুরস্কার ও সনদ গ্রহণ করেন এবং দেশে ফেরার পর গত ২ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পুরস্কার তুলে দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App