×

সারাদেশ

জুড়ীতে মাদ্রাসার ভবন নির্মাণ কাজে দুর্নীতির অভিযোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৩, ১০:০৯ এএম

জুড়ীতে মাদ্রাসার ভবন নির্মাণ কাজে দুর্নীতির অভিযোগ

ছবি: সাইফুল ইসলাম সুমন, জুড়ী (মৌলভীবাজার)

মৌলভীবাজার জেলার জুড়ীতে জাঙ্গিরাই দাখিল মাদ্রাসার একটি নতুন একাডেমিক ভবন নির্মাণ কাজে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

এছাড়াও ওই মাদ্রাসার ভবনের কাজের অংশ হিসেবে সেফটি ট্যাংকির কাজ রাতের আঁধারে সিমেন্ট ছাড়া ঢালাই দেওয়ায় কাজ বন্ধ করে দেয় এলাকাবাসী। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সকালে সেফটি ট্যাংকির কাজের ব্যাপক অনিয়ম দেখে এলাকাবাসী বাধা দেয়। পরে ঠিকাদারকে খবর দিলে এলাকাবাসীর উপস্থিতিতে ঢালাই ভেঙে ফেলা হয়‌।

এ সময় অভিযোগ উঠে ৩ কোটি ১৭ লক্ষ টাকা ব্যায়ে তিনতলা ভবনের দেয়াল এবং ফ্লোরে নিন্ম মানের ইট ব্যবহারেরও অভিযোগ রয়েছে এ ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। অভিযোগের এখানেই শেষ নয়। এসব গুরুতর অনিয়মের পরে এবার সিমেন্ট ছাড়া খোয়ার সাথে বালি দিয়েই সেফটি ট্যাংকির ফ্লোর ঢালাই করার অভিযোগে কাজ বন্ধ করে দেয় স্থানীয় জনতা। এ সময় ওই ভবন নির্মাণকাজের ঠিকাদার সাইফুল ইসলাম ঘটনাস্থলে আসলে এলাকাবাসী তাকে অবরুদ্ধ করে রাখে। পরে ঠিকাদার ও এলাকাবাসীর উপস্থিতিতে ঢালাই দেয়া অংশ ভেঙে দেয়া হয়।

প্রত্যক্ষদর্শী, স্থানীয় ও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৮ সালের ১৩ অক্টোবর মৌলভীবাজার শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের অধীনে ৩ কোটি ১৭ লক্ষ টাকা ব্যয়ে জাঙ্গিরাই দাখিল মাদ্রাসার নতুন ভবন নির্মাণ কাজের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য ও সরকারের পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি। ২০২০/২০২১ অর্থবছরে কাজটি পায় মেসার্স সাইফুল ইসলাম এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। কাজ শুরুর পর থেকে নিম্নমানের রড, বালু, সিমেন্ট এবং খোয়া দিয়েই ভবন নির্মাণ কাজ করার অভিযোগ রয়েছে এ ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

জাঙ্গিরাই ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মারুফ মিয়া বলেন, কাজ শুরুর প্রথম থেকেই ঠিকাদার অনিয়ম করে আসছে। মাদ্রাসার সেফটি ট্যাংকির ঢালাইয়ের কাজ দিনের বেলা করার কথা থাকলেও রাতের আঁধারে সিমেন্ট ছাড়াই ঢালাই দিয়েছে। অনিয়ম দেখে আমরা কাজ বন্ধ করে দিয়েছি।

ঘটনার সত্যতা স্বীকার করে জাঙ্গিরাই দাখিল মাদ্রাসার সুপার মাওলানা সফিকুল ইসলাম বলেন, কাজের অনিয়ম পেয়ে আমরা স্থানীয়দের সহায়তায় কাজ বন্ধ করে দিয়েছি। ‌পরে ঠিকাদার ও এলাকাবাসীর উপস্থিতিতে সিমেন্ট ছাড়া ঢালাই দেয়া সেফটি ট্যাংকিটি ভেঙে ফেলা হয়েছে।

অভিযোগ প্রসঙ্গে নির্মাণকাজের তদারকির দায়িত্বে থাকা মৌলভীবাজার শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী মো. আফজাল হোসেন বলেন, এ মাদ্রাসার সেফটি ট্যাংকির ঢালাইয়ের কাজ আমাদেরকে না জানিয়ে দেওয়া হয়েছে। সিমেন্ট ছাড়া ঢালাই দেওয়ার বিষয়টি জেনেছি। এ অনিয়মের বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে অনিয়মের অভিযোগ প্রসঙ্গে অভিযুক্ত ঠিকাদার সাইফুল ইসলাম বলেন, ‘কাজটি করতে গিয়ে আমাদের অনেক লস হয়েছে। শ্রমিকরা আমাকে না জানিয়েই সিমেন্ট ছাড়া সেফটি ট্যাংকির ঢালাই দিয়েছে। পরে এলাকাবাসীর উপস্থিতিতে আমরা এটি ভেঙে ফেলেছি। এ কাজটি নতুন করে সিডিউল অনুযায়ী করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App