×

আন্তর্জাতিক

এবার কৃত্রিম বুদ্ধিমত্তা কোম্পানি আনছেন ইলন মাস্ক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৩, ১১:৪৪ এএম

কৃত্রিম বুদ্ধিমত্তার জগতে মাইক্রোসফটের বড় বিনিয়োগের পর কোম্পানি চালু করে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। এবার সেই দৌড়ে যোগ দিলেন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ও টুইটারের সিইও ইলন মাস্ক। এক্স ডট এআই নামে নতুন কোম্পানি তৈরি করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের নেভাদা অঙ্গরাজ্যে এক্স.এআই কোম্পানিটি খোলা হয়েছে। ইলন মাস্ক তাতে ডিরেক্টর হিসেবে রয়েছেন এবং তার পারিবারিক ব্যবসা কার্যালয়ের ডিরেক্টর জ্যারেড বিরচালকে কোম্পানিটির সেক্রেটারি করা হয়েছে। গত ৯ মার্চ কোম্পানিটি চালু হয় বলে জানায় প্রযুক্তি বিষয়ক সাইট দ্য ভার্জ। খবর ওয়াল স্ট্রিট জার্নালের।

কয়েকদিন ধরেই বিশ্বের অন্যতম শীর্ষ প্রযুক্তি ব্যবসায়ী ইলন মাস্কের কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবসায় নাম লেখানোর গুজব আকাশে-বাতাসে ছড়িয়ে বেড়াচ্ছিল। এবার তা সত্যে পরিণত হলো। অপরদিকে, সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডারের খবরে বলা হয়েছে, ইলন মাস্ক সম্প্রতি কয়েক হাজার গ্রাফিক প্রসেসিং ইউনিট (জিপিইউ) কিনেছেন। ধারণা করা হচ্ছে, এসব জিপিইউ কৃত্রিম বুদ্ধিমত্তা কোম্পানির জন্যই কেনা।

সম্প্রতি বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে টুইটার বিক্রির কথা বলে আলোচনায় আসেন মাইক্রোব্লগিং সাইটটির সিইও ইলন মাস্ক। তিনি বলেন, ‘টুইটারের মালিক হওয়া ও এটি চালানো খুবই কষ্টকর। তবে এটি বিরক্তিকর নয়, এটি অনেকটা রোলার কোস্টারের মতো। উপযুক্ত লোক পেলে টুইটার বিক্রি দেব।’

তবে বিবিসির ওই সাক্ষাৎকারে প্রচুর জিপিইউ কেনা সম্পর্কে জানতে চাওয়া হলে ইলন মাস্ক কৃত্রিম বুদ্ধিমত্তা কোম্পানির বিষয়ে আভাস দেননি।

২০১৫ সালে কৃত্তিম বুদ্ধিমত্তা কোম্পানি ওপেনএআই যখন চালু হয়, মাস্ক কোম্পানিটির সহ-প্রতিষ্ঠাতা ছিলেন ও কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করতে অনীহা ছিল তার। প্রকাশ্যেই কোম্পানিটির নানা বিষয়ে বিরোধিতা করতেন তিনি। প্রসঙ্গত উল্লেখ্য যে, ২০১৮ সালে গিয়ে কোম্পানি থেকে বেরিয়েও যান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App