×

আন্তর্জাতিক

উ. কোরিয়াকে চাপে রাখতে ত্রিদেশীয় মহড়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৩, ১২:৪৮ পিএম

উ. কোরিয়াকে চাপে রাখতে ত্রিদেশীয় মহড়া

ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়াকে ঠেকাতে যৌথ সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া। এই মহড়ায় তিন দেশের ক্ষেপণাস্ত্র ও সাবমেরিক সুরক্ষা ব্যবস্থার প্রদর্শন ও পরীক্ষা করা হবে।

একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করতে ব্যস্ত উত্তর কোরিয়াকে চাপে রাখতেই যৌথ সামরিক মহড়ার এ ঘোষণা দেয়া হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

শুক্রবার তিন দেশের প্রতিরক্ষাবাহিনীর প্রতিনিধিরা এক যৌথ বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। কোরিয়া প্রণালী ও জাপান সাগারে উত্তর কোরিয়ার ‘দৌরাত্ম্য’ প্রতিরোধ করতে ‘১৩তম ত্রিপাক্ষিক প্রতিরক্ষা সংলাপ’ নামে একটি ত্রিদেশীয় জোট আছে। শুক্রবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে জোটভুক্ত তিন দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধিদের এক বৈঠক হয়েছে। সে বৈঠকেই এ সিদ্ধান্ত নেয়া হয় বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

এদিকে, যৌথ সামরিক মহড়ার ঘোষণার পাশাপাশি উত্তর কোরিয়াকে হুঁশিয়ারিও দিয়েছে যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া। বিবৃতিতে বলা হয়েছে, উত্তর কোরিয়াকে আমরা যাবতীয় বিধ্বংসী কর্মকাণ্ড থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি। সেই সঙ্গে সতর্কবার্তা দিয়ে বলছি, যদি উত্তর কোরিয়া পারমাণবিক ক্ষেপণাস্ত্র সম্পর্কিত কোনো পরীক্ষা-নিরীক্ষা চালায়- সেক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায় দৃঢ় ও কঠোরভাবে তার জবাব দেবে।

শুক্রবার উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা কেসিএনএ জানিয়েছে, অতি সম্প্রতি নতুন ধরনের জ্বালানি সলিড ফুয়েল ভিত্তিক একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ চালিয়েছে পিয়ংইয়ং।

এ খবর কেসিএনএতে প্রকাশের পরই ওয়াশিংটনে বৈঠকে বসেন যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা। এই তিন দেশকে বরাবরই নিজেদের প্রধান শত্রু বলে উল্লেখ করে আসছেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App