×

জাতীয়

আগুন নিয়ন্ত্রণে, তবে পুরোপুরি নির্বাপণে সময় লাগবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৩, ১০:৩৮ এএম

আগুন নিয়ন্ত্রণে, তবে পুরোপুরি নির্বাপণে সময় লাগবে

ছবি: সংগৃহীত

আগুন নিয়ন্ত্রণে, তবে পুরোপুরি নির্বাপণে সময় লাগবে

শনিবার রাজধানীর নিউমার্কেটে সংবাদ সম্মেলন করেন ফায়ার সার্ভিসের মহাপরিচালক। ছবি: ভোরের কাগজ

আগুন নিয়ন্ত্রণে, তবে পুরোপুরি নির্বাপণে সময় লাগবে
আগুন নিয়ন্ত্রণে, তবে পুরোপুরি নির্বাপণে সময় লাগবে

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন দাবি করেছেন, প্রায় সাড়ে তিন ঘণ্টার আপ্রাণ চেষ্টার পর রাজধানীর নিউ সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে এসেছে।

শনিবার (১৫ এপ্রিল) সকাল সোয়া ১০টার দিকে করা ব্রিফিংয়ে তিনি বলেন, আগুন সকাল নয়টা ১০ মিনিটের দিকে নিয়ন্ত্রণে এসেছে। নিরাপত্তার স্বার্থে একটু দেরিতে জানানো হচ্ছে। তবে এ আগুন নির্বাপণ করতে আরো সময় লাগবে।

তিনি আরো বলেন, যেহেতু এখানে সব দাহ্য পদার্থ তাই আগুন পুরোপুরি নির্বাপণে আমাদের আরো সময় লাগবে। এখন আগুন পুরোপুরি নির্বাপন ও ডাম্পিংয়ের কাজ চলছে। যে কারণে ধোঁয়ার সৃষ্টি হচ্ছে।

ফায়ার সার্ভিস মহাপরিচালক বলেন, ঢাকা নিউ সুপার মার্কেট এ অগ্নিকাণ্ডের ঘটনায় একজন ভলান্টিয়ারসহ (স্বেচ্ছাসেবক) আমাদের ১২ জন ফায়ার ফাইটার আহত হয়েছেন। আমাদের মনোযোগ আগুন নিয়ন্ত্রণের দিকে, জানমালের ক্ষতি যাতে না হয় সেদিকে। এক্ষেত্রে কাজ করতে গিয়ে ফায়ার ফাইটাররা আহত হয়েছেন।

এর আগে রাজধানীর নিউ সুপার মার্কেটে ভয়াবহ আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৩০টি ইউনিট কাজ করছে। শনিবার (১৫ এপ্রিল) ভোর পাঁচটা ৪০ মিনিটের দিকে নিউ সুপার মার্কেটে আগুনের সূত্রপাত হয়।

ভোরে লাগা আগুন বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভয়াবহ রূপ নিচ্ছে। আগুন ক্রমশ ছড়িয়ে পড়ছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস কর্মীরা ঢাকা কলেজের পুকুর থেকে পানি ব্যবহার করছেন। নিউ সুপার মার্কেটের তৃতীয় তলায় আগুন জ্বলছে। মার্কেটটিতে বহু পোশাকের দোকান রয়েছে। নিচ তলা ও দ্বিতীয় তলার দোকানিরা তাদের মালামালা সরিয়ে নিচ্ছেন। কয়েকজন ব্যবসায়ীকে নিউ সুপার মার্কেটের সামনের সড়কে দাঁড়িয়ে আহাজারি করতে দেখা গেছে। ঈদকে সামনে রেখে ব্যবসায়ীরা দোকানে বেশি বেশি পণ্যের পসরা সাজিয়ে থাকেন। আজকের আগুনে এমন বহু ব্যবসায়ীর স্বপ্ন মাটি হতে চলেছে।

ছবি: সংগৃহীত

নিউ সুপার মার্কেটের তৃতীয় তলায় রূপালী ফ্যাশন ৩০৪ নম্বর দোকানটির সত্ত্বাধিকারী দাবি করে এক ব্যক্তি গণমাধ্যমকে বলেন, ‘সকালে হঠাৎ ফোন পেয়ে দৌঁড়ে এসেছি। ভেতরে তো যাইতে পারতেছি না, বাইরে থেকে ধোঁয়া দেখা যাচ্ছে। আগুন দেখার উপায় নেই। সব পুড়ে ছাই হয়ে যাচ্ছে।’

সুলতান ফ্যাশন নামের এক দোকানের ব্যবসায়ী পরিবারের নারী গণমাধ্যমকে বলেন, ‘গতকালই দুই লাখ টাকার মাল ওঠানো হয়েছে। কিস্তিতে টাকা নেয়া, প্রতি সপ্তাহে আড়াই হাজার টাকা কিস্তি। আমার বাচ্চারা কী করবে। দুইটা এতিম ছেলে কীভাবে চলবে এখন।’

[caption id="attachment_422970" align="aligncenter" width="1403"] ছবি: সংগৃহীত[/caption]

ফায়ার সার্ভিসের মিডিয়া সেলের কর্মকর্তা মো. শাহজাহান শিকদার জানান, আগুনের খবর পেয়ে ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট পাঁচটা ৪৩ মিনিটে ঘটনাস্থলে পৌঁছায়। এরপর এক এক করে এখন পর্যন্ত ২৮টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে চেষ্টা করছে। আগুন নিয়ন্ত্রণে বাংলাদেশ সেনাবাহিনী ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) একটি দল ঘটনাস্থলে পৌঁছে তৎপরতা শুরু করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App