×

জাতীয়

আগুনের ঘটনা নাশকতা কিনা খতিয়ে দেখার আহবান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৩, ১২:১০ পিএম

আগুনের ঘটনা নাশকতা কিনা খতিয়ে দেখার আহবান

শনিবার রাজধানীর নিউমার্কেটে সংবাদ সম্মেলন করেন ফায়ার সার্ভিসের মহাপরিচালক। ছবি: ভোরের কাগজ

আগুন নিয়ন্ত্রণে থাকলেও নির্বাপন করতে আরো সময় লাগবে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) মো. মাইন উদ্দিন। আগুনের ঘটনা নাশকতা কিনা তা খতিয়ে দেখার কথা বলেন তিনি।

শনিবার (১৫ এপ্রিল) সকাল সোয়া ১০টার দিকে সাংবাদিকদের এসব কথা বলেন ফায়ার ডিজি।

তিনি বলেন, নিউমার্কেটর উত্তর দিকের বর্ধিত অংশের তিনতলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে পাঁচটা ৪০ মিনিটে। খবর পেয়ে তিন মিনিটের মধ্যে পলাশী ফায়ার সার্ভিসের ইউনিট আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়। পরে ২৮টি ইউনিট যোগ দিয়ে সকাল নয়টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। এই কাজে সেনা, নৌ ও বিমান বাহিনী এবং পুলিশ, র‍্যাব ও ওয়াসা আমাদের সহায়তা করেছে। মার্কেটে অনেক দাহ্য পদার্থ রয়েছে তাই আগুন নির্বাপনে সময় লাগবে।

পর পর কয়েকটি মার্কেটে আগুন বিষয়টি নাশকতা কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ঘটনায় আমাদের ১২ জন ফায়ার ফাইটার ও একজন স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে হাসপাতালে আসবেন। আমি গোয়েন্দা সংস্থাসহ অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীকে অনুরোধ করবো এমন কোন কিছু রয়েছে কিনা বিষয়টি খতিয়ে দেখতে। কেনো বার-বার আগুন লাগছে তা দেখা উচিত।

ফায়ার সার্ভিসের ডিজি আরো বলেন, আমরা নোটিশ দিচ্ছি ও অগ্নি মহড়াসহ অনেক কিছু করছি। তারপরেও মনে হচ্ছে সচেতনতার অভাব রয়েছে। তাই আমি মার্কেট কমিটি, দোকানদারসহ অন্যদের সচেতন হতে অনুরোধ করবো। ঈদের মৌসুম, গরম ও বাতাস শুষ্ক আদ্রতা নেই। মার্কেটে অনেক বড়-বড় বাতি ব্যবহার হচ্ছে। আসলে আগুনের ঝুঁকি কমাতে সচেতন হতে হবে। আগামীকাল রবিবার আগুনের ঝুঁকিতে থাকা বিভিন্ন মার্কেট নিয়ে একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। সেখানে আমরা আরো বিস্তারিত তুলে ধরবার চেষ্টা করবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App