×

আন্তর্জাতিক

যুদ্ধবন্দিদের ওপর নির্মম নির্যাতন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২৩, ১০:০৩ এএম

যুদ্ধবন্দিদের ওপর নির্মম নির্যাতন

ছবি: সংগৃহীত

ইউক্রেনের যুদ্ধবন্দিদের ওপর চালানো নির্মম নির্যাতনের ভিডিও ফাঁস হয়েছে। এক সেনাকে শিরশ্ছেদ করে নির্মমভাবে হত্যা করার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। এছাড়া একই সময়ে মাথা ও হাতবিহীন দুই সেনার মাটিতে পড়ে থাকার আরেকটি ভিডিও নেটদুনিয়ায় ছড়িয়েছে।

বুধবার এক ভিডিওবার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বিশ্বের কাছে বিচারের দাবি করেছেন। খবর দ্য গার্ডিয়ানের।

ধারণা করা হচ্ছে, তাদের চরম নির্মমভাবে হত্যা করেছেন রুশ সেনারা। আর এ ঘটনাগুলো সামনে আসার পর আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বিচার চেয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

জেলেনস্কি বলেন, ‘বিশ্ব এ ভিডিওগুলো এড়িয়ে যেতে পারে না। কত সহজে এ জানোয়ারা মানুষ হত্যা করতে পারে। আমরা কোনো কিছুই ভুলব না, হত্যাকারীদের ক্ষমা করব না। সব কিছুর জন্য আইনি দায়বদ্ধতা থাকবে। সন্ত্রাসীদের পরাজয় খুবই প্রয়োজন।’

একটি ভিডিওতে দেখা যাচ্ছে, বড় একটি ছুরি দিয়ে এক রুশ সেনা ইউক্রেনের সেনার গলা কাটছেন। ভিডিওটি কখন এবং কোথায় ধারণ করা হয়েছে সেটি নিশ্চিত নয়। তবে ধারণা করা হচ্ছে, এটি গত গ্রীষ্মের (জুলাই)। কারণ ভিডিওতে সবুজপাতা দেখা যাচ্ছে।

ভাইরাল হওয়া অপর ভিডিওটিতে দেখা যায়, মাথা ও হাতবিহীন দুটি প্রাণহীন দেহ একটি সাঁজোয়া যানের পাশে পড়ে আছে। পোশাক দেখে বোঝা যাচ্ছে তারা ইউক্রেনের সেনা। এ সময় ভিডিওতে রুশ ভাষায় একজনকে বলতে শোনা যায়, নিহত ওই দুই সেনাদের বহনকারী যানটি একটি মাইন বিস্ফোরণের কবলে পড়ে। এতে তারা ঘটনাস্থলেই মারা যান। ধারণা করা হচ্ছে, দ্বিতীয় ভিডিওটি দোনেৎস্কের বাখমুত শহরের। তবে এ দুই সেনাকে শিরশ্ছেদ করে হত্যা করা হয়েছে কিনা সে বিষয়টি নিশ্চিত নয়।

রাশিয়ার কাছ থেকে এ ভিডিওগুলোর ব্যাপারে প্রতিক্রিয়া জানতে চাওয়া হয়। এর জবাবে রুশ প্রেসিডেন্ট দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রো পেসকভ জানিয়েছেন, কোনো কিছু বলার আগে এগুলোর সত্যতা সম্পর্কে নিশ্চিত হতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App