×

শিক্ষা

গুচ্ছ থেকে বেরিয়ে গেল ইবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২৩, ০৯:৪৫ পিএম

নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি পরীক্ষা জুনে ১০ মে থেকে আবেদন শুরু এবার থাকছে না লিখিত পরীক্ষা

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা জুন মাসের দ্বিতীয় সপ্তাহে স্বতন্ত্রভাবে অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd/admission) এর নির্দিষ্ট ধাপ অনুসরণ করে আগামী ১০ মে থেকে ২৭ মে পর্যন্ত পরীক্ষার আবেদন করা যাবে। এ বছর পরীক্ষায় লিখিত কোনো অংশ থাকছে না। শুধু ৮০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষা হবে। আর প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির প্রথম সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

সভা সূত্রে জানা গেছে, এবারের মোট আটটি অনুষদের ভর্তি পরীক্ষা চারটি ইউনিটের অধীনে অনুষ্ঠিত হবে। এর মধ্যে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ, বিজ্ঞান অনুষদ ও জীব বিজ্ঞান অনুষদ ‘এ’ ইউনিট, কলা, সামজিক বিজ্ঞান ও আইন অনুষদ ‘বি’ ইউনিট, ব্যবসায় প্রশাসন অনুষদ ‘সি’ ইউনিট এবং ধর্মতত্ব অনুষদ এবং আরবি ভাষা ও সাহিত্য বিভাগ ‘ডি’ ইউনিটের অধীনে থাকবে। চারটি ইউনিটে যথাক্রমে ৮৫০, ১০৫০, ৬০০ ও ৫০০ টাকা ফি নিধার্রণ করা হয়েছে। এর সাথে আনুষঙ্গিক সার্ভিস চার্জ যুক্ত হবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান বলেন, আজকে (বৃহস্পতিবার) মিটিং হয়েছে। বিজ্ঞপ্তিতে এখনও উপাচার্য স্যার স্বাক্ষর করেনি। তিনি চূড়ান্ত না করা পর্যন্ত কিছু বলতে চাচ্ছি না। তিনি চূড়ান্ত করলেই অতিদ্রুত ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

উল্লেখ্য, বুধবার (১২ এপ্রিল) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভা বসে। সভায় গুচ্ছ পদ্ধতি থেকে বেরিয়ে এসে স্বতন্ত্রভাবে পরীক্ষা নেয়ার বিষয়ে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তকে বলবৎ রাখা হয় এবং তা সিন্ডিকেটে পাশ হয়।

সিন্ডিকেট সদস্য ও অর্থনীতি বিভাগের শিক্ষক মিথিলা তানজিল গণমাধ্যমকে বলেন, সিন্ডিকেট সভায় একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত আপাতত বলবৎ আছে। মহামান্য রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ের আচার্য। যদি তার সরাসরি কোনো প্রজ্ঞাপন আসে, সেটায় শিক্ষকরা সম্মান দেখাবে।

এর আগে গত ১৯ মার্চ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের ১২৫ তম সভায় (জরুরি) সর্বসম্মতভাবে গুচ্ছ থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত গৃহীত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App