×

জাতীয়

ভোটে সাংবাদিকদের মোটরসাইকেলে ইসির নিষেধাজ্ঞা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২৩, ০৪:৩৮ পিএম

ভোটে সাংবাদিকদের মোটরসাইকেলে ইসির নিষেধাজ্ঞা

প্রতীকী ছবি

সব ধরনের নির্বাচনে সংবাদ সংগ্রহে সাংবাদিকদের মোটরসাইকেল ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করে প্রজ্ঞাপন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া সংবাদ সংগ্রহকালে ইসি প্রদত্ত নির্দেশনা পালন না করলে সংশ্লিষ্ট সাংবাদিক ও নিয়োগকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে নির্বাচনি আইন ও বিধি অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

নির্বাচনভিত্তিক সংবাদ সংগ্রহে দায়িত্বপ্রাপ্ত সাংবাদিকদের জন্য নীতিমালায় এমন বিধান এনেছে নির্বাচন কমিশন (ইসি)।

যদিও মাঠ পর্যায়ে সাংবাদিকদের অন্যতম বাহন হচ্ছে মোটরসাইকেল, যা ছাড়া স্থানীয় পর্যায়ে গণমাধ্যমের কাজ করাই প্রায় অসম্ভব। এমন যৌক্তিকতা তুলে ধরে সাংবাদিকরা নির্বাচনে তাদের মোটরসাইকেলের ওপর বাধা না দেয়ার দাবি জানিয়ে আসছিলেন। এরই মধ্যে আগের কেএম নুরুল হুদা কমিশনের পথ অনুসরণ করে একেবারে আইন করেই গণমাধ্যমের প্রতি এই প্রতিবন্ধকতা সৃষ্টি করল কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন।

বুধবার ইসির সহকারী পরিচালক (জনসংযোগ) মো. আসাদুল হকের জারি করা ওই নীতিমালায় বলা হয়েছে, সাংবাদিকদের যাতায়াতের জন্য যৌক্তিক সংখ্যক গাড়ির স্টিকার দেয়া হবে। তবে মোটরসাইকেল ব্যবহারের অনুমতি দেওয়া যাবে না। কোনো সাংবাদিকের জন্য গাড়ির স্টিকার দেওয়া হলে স্টিকারের ক্রমিক নম্বর রেজিস্ট্রারে লিখে রাখতে হবে। এছাড়া, মাঠপর্যায়ের সাংবাদিকদের জন্য প্রয়োজনীয় সংখ্যক সাংবাদিক পরিচয়পত্র, সাপোর্ট স্টাফ (মিডিয়া) পরিচয়পত্র ও গাড়ির স্টিকার অন্যান্য নির্বাচনি মালামাল সংগ্রহের সময় নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ শাখা হতে সংগ্রহ করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App