×

আন্তর্জাতিক

এক যুগ পর সৌদি আরবে সিরীয় পররাষ্ট্রমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২৩, ১০:২৭ পিএম

এক যুগ পর সৌদি আরবে সিরীয় পররাষ্ট্রমন্ত্রী

এক যুগ পর সিরীয় পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদকে স্বাগত জানান সৌদি উপপররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ বিন আবদুল করিম আল-খুরাইজি। ছবি: আল আরাবিয়্যা

দীর্ঘ ১২ বছর পর সৌদি আরবে উপস্থিত হয়েছেন সিরীয় পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ। সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের আমন্ত্রণে দেশটি সফরে এসেছেন তিনি।

বুধবার (১২ এপ্রিল) জেদ্দায় পৌঁছেছেন তিনি। সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, কিং আবদুল আজিজ বিমানবন্দরে পৌঁছানোর পর সৌদি উপপররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ বিন আবদুল করিম আল-খুরাইজি তাকে স্বাগত জানান। খবর আল আরাবিয়্যার।

সিরিয়ার গৃহযুদ্ধ শুরুর পর এটিই প্রথম দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সৌদি আরব সফর। এ সফরে একটি বিষয় নিশ্চিত হয়েছে যে, দুই দেশের সম্পর্কে বেশ নাটকীয় পরিবর্তন এসেছে। মেকদাদ এই সফরে সিরিয়ার বর্তমান সংকট নিয়ে আলোচনা করবেন। মূল বিষয়বস্তু হচ্ছে সিরিয়ার ঐক্য, নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষা করে রাজনৈতিক সমাধানের উপায় খুঁজে বের করা।

এছাড়া, আলোচনায় সিরিয়ার শরণার্থীদের ফিরে যাওয়ার সুবিধার্থে এবং দেশজুড়ে ক্ষতিগ্রস্ত মানুষের কাছে মানবিক সহায়তা করার বিষয়েও আলোচনা হবে।

সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর প্রেসিডেন্ট বাশার আল আসাদ নেতৃত্বাধীন সরকার মধ্যপ্রাচ্যে একঘরে হয়ে গেছিল। সৌদি আরবসহ বাকি আরব দেশগুলো আসাদ-বিরোধীদের সমর্থন দেয়। কিন্তু রাশিয়া ও ইরানের সহায়তায় ক্ষমতা ধরে রাখতে সক্ষম হন আসাদ। সম্প্রতি আরব দেশগুলো আবার দামেস্কের সঙ্গে সম্পর্ক পুনরায় স্থাপনে আগ্রহী হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App