×

জাতীয়

ওয়াশিটনে মোমেন-ব্লিঙ্কেন বৈঠক শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২৩, ১২:১৬ এএম

https://www.youtube.com/watch?v=U4zyWckqQn8

শুরু হয়েছে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের বৈঠক।

সোমবার (১০ এপ্রিল) ওয়াশিংটনে স্থানীয় সময় বেলা একটা ৫০ মিনিটে মিনিটে মার্কিন পররাষ্ট্র দপ্তরে দুইদেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বৈঠক শুরু হয়েছে।

এ বৈঠকেও নির্বাচন ও মানবাধিকার সমুন্নত রাখার মতো বিষয়গুলো গুরুত্ব পাবে বলে ধারণা করা হচ্ছে। এর আগে গত বছরের ৪ এপ্রিল দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে ওয়াশিংটনে দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক হয়েছিলো।

বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু দেখতে চাওয়ার বিষয়ে তাগিদ দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এমনকি বাংলাদেশের মহান স্বাধীনতা দিবসে গত ২৬ মার্চ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন যে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন, সেখানেও সুষ্ঠু নির্বাচনের পাশাপাশি মানবাধিকার সুরক্ষার বিষয়টি উল্লেখ করা হয়। এছাড়া গত জানুয়ারিতে দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এবং ফেব্রুয়ারিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর ডেরেক শোলে ঢাকা সফরের সময় সুষ্ঠু নির্বাচন এবং মানবাধিকার সুরক্ষার কথা বলে গেছেন। ফলে আব্দুল মোমেনের সঙ্গে আলোচনায় এ প্রসঙ্গগুলো আবারো অ্যান্টনি ব্লিঙ্কেন গুরুত্বের সঙ্গে তুলে ধরবেন বলে ধারণা করা হচ্ছে। অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে আলোচনায় সুষ্ঠু নির্বাচনের ব্যাপারে সরকারের প্রস্তুতি ও অবস্থান তুলে ধরবেন আব্দুল মোমেন।

ওয়াশিংটনে এবারের আলোচনায় আগামী নির্বাচনের বিষয়টি যে গুরুত্ব পাবে, সেটি পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন নিজেও স্বীকার করেছেন। গত বুধবার রাজধানীতে এক অনুষ্ঠানে সাংবাদিকদের তিনি বলেছিলেন, ‘আমেরিকা চায় বাংলাদেশে যেন স্বচ্ছ, সুন্দর ও গ্রহণযোগ্য একটি নির্বাচন হয়। আওয়ামী লীগের নীতিও নির্বাচন। আমরা নির্বাচনের মাধ্যমেই ক্ষমতায় এসেছি। আমরা গণতন্ত্রের জন্য লড়াই করেছি। ৩০ লাখ লোক জীবন দিয়েছেন গণতন্ত্র সমুন্নত করার জন্যই। সে কারণে আমাদের গণতন্ত্র শেখানোর প্রয়োজন নেই। এটা আমাদের অস্থিমজ্জায়। আমাদের রক্তে গণতন্ত্র। সরকার যে সবাইকে নিয়ে নির্বাচন করতে আগ্রহী, আমরা সেটা তাদের জানাব।’

সেদিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছিলেন, দেশের শাসনতন্ত্র অনুযায়ী নির্বাচন হবে। কারো অন্য ধরনের কোনো চিন্তা থাকলে তা ভুল চিন্তা।

নির্বাচন নিয়ে সরকারের অবস্থান তুলে ধরার পাশাপাশি দেশের উন্নয়ন অগ্রযাত্রায় যুক্তরাষ্ট্রের আরও অনেক বেশি সম্পৃক্ততা চায় বাংলাদেশ। ২০২৬ সালের পর স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণের পর উন্নয়ন অগ্রযাত্রা মসৃণ রাখতে হলে বাংলাদেশে অব্যাহত বিদেশি বিনিয়োগ প্রয়োজন। এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চায় বাংলাদেশ। বাণিজ্য বৃদ্ধির জন্য বাজার-সুবিধা নিয়েও আলোচনা করতে চায় বাংলাদেশ।

পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্র যাওয়ার আগে সাংবাদিকদের জানিয়েছেন, দ্বিপক্ষীয় সম্পর্কের নানা বিষয়ের মধ্যে ব্যবসা ও বিনিয়োগ বাড়ানো এবং অর্থনৈতিক অগ্রযাত্রায় যুক্তরাষ্ট্রের ব্যাপক যুক্ততার বিষয়ে বাংলাদেশের প্রত্যাশার কথা জানানো হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App